বিজ্ঞাপন

সাকিব-সাইফ-শান্তর অর্ধশতকে দুর্দান্ত প্রস্তুতি টাইগারদের

July 3, 2021 | 9:30 pm

স্পোর্টস ডেস্ক

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট খেলতে মাঠে নামার আগে প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নিলেন টাইগার ব্যাটাররা। দুইদিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে ব্যাট করতে নেমে টাইগার ব্যাটাররা তুলে নিয়েছেন তিনটি অর্ধশতক। দীর্ঘদিন পরে ব্যাটে রান পেয়েছেন সাকিব আল হাসান আর তাঁর সঙ্গে অর্ধশতকের দেখা পেয়েছেন ওপেনার সাইফ হাসান এবং টপ অর্ডার নাজমুল হোসেন শান্ত।

বিজ্ঞাপন

সাকিবের ৫৬ বলে ৭৪ রানের দুর্দান্ত এক ইনিংসের পরে স্বেচ্ছা অবসরে গিয়ে বাকিদের সুযোগ দেন নিজেদের ঝালিয়ে নেওয়ার। এছাড়াও এদিন অর্ধশতকের দেখা পান সাইফ হাসান এবং নাজমুল হোসেন শান্ত। দুইজনই পরবর্তীতে স্বেচ্ছা অবসরে যান। সাইফ ১০৮ বলে ৬৫ আর শান্ত ১০৭ বলে ৫২ রানে অপরাজিত থাকেন। প্রথম দিন শেষে মাত্র ২ উইকেট হারিয়ে ৩১৩ রান তোলে বাংলাদেশ। দিন শেষে মাহমুদউল্লাহ রিয়াদ ৪০ ও মেহেদি হাসান মিরাজ ৫ রানে অপরাজিত থাকেন।

এদিকে দীর্ঘদিন ব্যাট রান না পাওয়া সাকিবের ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগ কেটেছিল নানান বিতর্কে। দীর্ঘদিন ব্যাটে রান খরা অবশেষে কাটল জিম্বাবুয়ের হারারেতে। তাকাশিঙ্গা স্পোর্টস ক্লাব মাঠে প্রস্তুতি ম্যাচে ব্যাটিংয়ে নেমেই ঝড় তুললেন বিশ্বসেরা অলরাউন্ডার। জিম্বাবুয়ের নির্বাচিত একাদশের বিরুদ্ধে ৫৬ বলে ১৪টি চার ও ১টি ছয়ে ৭৪ রান আসে সাকিবের ব্যাট থেকে।

দিনের শুরুটা ভালো ছিল না টাইগারদের। ওপেনার সাদমান ইসলাম ৩০ বল খেললেও রানের খাতা না খুলেই লুক জঙ্গের বলে ফেরেন তিনি। তবে এরপরে ম্যাচের হাল ধরেন সাইফ ও শান্ত। এই দুজনের ব্যাটে ভর করে প্রথম সেশনে আর কোনো উইকেট না হারিয়েই ৯৩ রান তোলে টাইগাররা।

বিজ্ঞাপন

মধ্যাহৃ বিরতির আগে অর্ধশতক তুলে নেন সাইফ। এরপর ১০৮ বলে ৬৫ রানের ইনিংস খেলে স্বেচ্ছায় মাঠ ছাড়েন তিনি। ১৩টি চার ও ১টি ছক্কায় ইনিংসটি সাজান সাইফ। তিনি মাঠ ছাড়ার পর অর্ধশতক তুলে নিয়ে মাঠ ছাড়েন শান্তও। তিনি ১০৭ বলে ৭টি চার ও দুই ছক্কায় করেন ৫২ রান।

এরপর চারে ব্যাট করতে আসা অধিনায়ক মুমিনুল হক বড় ইনিংস খেলতে পারেননি। ৭৭ বলে ২৯ রান করে ব্রাইটন চিপুংয়ের বলে তাঁরই হাতে ক্যাচ ফেলেন তিনি। অন্যদিকে পাঁচে ব্যাট করতে নামা ঝড়ো গতিতে তুলে নেন অর্ধশতক। ৪৯ বলে অর্ধশতকপূর্ণ করে পরে আর খেলেন মাত্র ৭টি বল। এই ৭ বলে ২৪ রান করে স্বেচ্ছায় অবসরে যান তিনি।

বিজ্ঞাপন

দিনের শেষ দিকে লিটন দাস ৮২ বলে ৩৭ করে স্বেচ্ছায় মাঠ ছাড়েন এরপর বাকি সময়টা মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদি হাসান মিরাজ কাটিয়ে দেন। রিয়াদ অপরাজিত ৪০ রানে আর মিরাজ ৫ অপরাজিত থাকেন রানে। জিম্বাবুয়ে একাদশের হয়ে একটি করে উইকেট নিয়েছেন জঙ্গে এবং ব্রাইটন।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

বাংলাদেশ: ৩১৩/২; ওভার ৯০; (সাইফ ৬৫ (রিটায়ার্ড), শান্ত ৫২ (রিটায়ার্ড), মুমিনুল ২৯, সাকিব ৭৪ (রিটায়ার্ড), লিটন ৩৭ (রিটায়ার্ড), মাহমুদউল্লাহ ৪০*, মিরাজ ৫*); (জঙ্গে ১/২১, ব্রাইটন ১/৩৪)।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন