বিজ্ঞাপন

আফগান অভিবাসীদের পুনর্বাসনে বাইডেনের ১০০ মিলিয়ন ডলার অনুমোদন

July 24, 2021 | 2:18 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে শরণার্থীদের প্রয়োজনে ‘আনাকাঙ্ক্ষিত জরুরি’ সহায়তা তহবিল থেকে ১০০ মিলিয়ন ডলার সহযোগিতা অনুমোদন করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আফগানিস্তানের বিশেষ অভিবাসন ভিসা আবেদনকারীরাও এর অন্তর্ভুক্ত রয়েছেন বলেও জানিয়েছেন মার্কিন প্রশাসন। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

হোয়াইট হাউজ আরও জানিয়েছে, গতকাল শুক্রবার (২৩ জুলাই) একই কারণে মার্কিন এজেন্সিগুলোর তালিকা অনুয়ায়ী বিভিন্ন পরিষেবা এবং সরঞ্জামের জন্য আরও ২০০ মিলিয়ন ডলারের অনুমোদন দিয়েছেন বাইডেন।

বিশেষ অভিবাসন ভিসার আবেদনকারী কয়েক হাজার আফগান নাগরিকদের অন্য কোনো দেশে সরিয়ে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। তালেবান ক্ষমতায় আসলে এসব আফগান নাগরিক ঝুঁকির মধ্যে পড়তে পারে। কারণ তারা দেশটিতে মার্কিন সরকারের পক্ষে কাজ করেছিল।

অভিবাসন প্রত্যাশী এসব আফগান ও তাদের পরিবারের সদস্যদের প্রথম দলটিকে চলতি মাস শেষ হওয়ার আগেই ভার্জিনিয়ায় অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি ফোর্ট লি’তে পাঠানো হবে। ভিসার আবেদনের চূড়ান্ত প্রক্রিয়া সম্পন্ন হওয়া পর্যন্ত তারা সেখানেই থাকবেন।

বিজ্ঞাপন

এ বিষয়ে গত সোমবার পেন্টাগন জানিয়েছিল, প্রায় দুই হাজার ৫০০ আফগানকে এই বিশেষ অভিবাসন ভিসার আওতায় নিয়ে আসা হবে। তাদের যুক্তরাষ্ট্রের পুরাতন শহর ভার্জিনিয়ার রিচমন্ডের ৪৮ কিলোমিটার দক্ষিণে পুনর্বাসন করা হবে।

এছাড়াও যুক্তরাষ্ট্রের বাহিরে অন্য কোনো দেশেও এসব আফগান অভিবাসী ও তাদের পরিবারের সদস্যদের পুনর্বাসন করা যায় কি না— সে বিষয়টিও বিবেচনা করছে বাইডেন প্রশাসন।

প্রসঙ্গত, ২০০১ সালে মার্কিন সেনাবাহিনী দেশটিতে প্রবেশের পর অনেক আফগান নাগরিক অনুবাদক ও মার্কিন সরকারের জন্য চাকরি করেছিলেন। কিন্তু বর্তমানে দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার করায় তালেবানের কারণে ঝুঁকির মধ্যে পড়েছেন এসব আফগান। তাই এসব আফগান ও তাদের পরিবারের সদস্যরা এই বিশেষ অভিবাসন ভিসার সুবিধা পাচ্ছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন