বিজ্ঞাপন

সেই ১৯ জমজকে ভিকারুননিসায় ভর্তি করতে হাইকোর্টের নির্দেশ

August 10, 2021 | 5:08 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে প্রথম শ্রেণিতে ১৯টি পরিবারের ১৯ জমজ শিশুকে ভর্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১০ আগস্ট) এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তাসমিয়া প্রধান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি বিপুল বাগমার।

এর আগে গত ৮ আগস্ট ভর্তির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন প্রকৌশলী আবদুল্লাহ, কবির মাহমুদসহ ওই শিশুদের অভিভাবক।

রিটকারীদের আইনজীবী তাসমিয়া প্রধান জানান, ভিকারুননিসায় ২০২১ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য যারা আবেদন করেছিল তাদের মধ্যে ১৯ জমজ (৩৮) শিশু ছিল। এদের মধ্যে একজন করে লটারিতে ভর্তি হয়েছিল, আরেকজন করে ভর্তি হতে পারেনি। এই ১৯ শিশুকে যেন ভর্তি নেওয়া হয় সেজন্য আমরা ভিকারুননিসা কর্তৃপক্ষ এবং শিক্ষা মন্ত্রণালয়ের কাছে আবেদন করেছিলাম। কিন্তু তারা ভর্তি করাতে কোনো পদক্ষেপ নেয়নি। কর্তৃপক্ষের এ নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে ১৯ জন অভিভাবকের পক্ষে রিট দায়ের করা হয়।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, জমজ শিশুদের সুস্থ মানসিক বৃদ্ধি ও বিকাশের জন্য একসঙ্গে থাকাটা জরুরি। তাদের চাওয়া পাওয়া প্রায় একই রকম। আমার নিজেরও জমজ শিশু আছে। আমরা দেখেছি, তাদের যদি আলাদা কিছু দেওয়া হয় বা আলাদা পরিবেশে রাখা হয়, তারা এক ধরনের মানসিক সমস্যায় ভোগে। খারাপ প্রভাব পরে তাদের ওপর। আদালত শুনানিতে সন্তুষ্ট হয়েছেন।

শুনানি শেষে আদালত ভর্তি বঞ্চিত জমজ ১৯ শিশুকে ভিকারুননিসায় ভর্তি করতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন