বিজ্ঞাপন

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

January 21, 2022 | 2:18 pm

স্পোর্টস ডেস্ক

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপের সঙ্গে সূচিও প্রকাশ করেছে আইসিসি। ১৬ অক্টোবর শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়া বিশ্বকাপে বাংলাদেশ দল এবার সরাসরি সুপার টুয়েলভে খেলবে। বিশ্বকাপের গ্রুপিংয়ে বাংলাদেশের সঙ্গে একই গ্রুপে আছে এশিয়ার দুই পরাশক্তি ভারত এবং পাকিস্তান। এই গ্রুপে আরও আছে দক্ষিণ আফ্রিকা।

বিজ্ঞাপন

বিশ্বকাপের প্রথম রাউন্ডের খেলা ১৬ অক্টোবর থেকে শুরু হলেও বাংলাদেশের বিশ্বকাপ শুরু হবে ২৪ অক্টোবর থেকে। সুপার টুয়েলভে দুটি গ্রুপ করা হয়েছে। প্রতিটি গ্রুপে ছয়টি করে দল খেলবে। দ্বিতীয় গ্রুপে ভারত, পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের সঙ্গী দক্ষিণ আফ্রিকাও।

প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপের বিজয়ী ও ‘এ’ গ্রুপের রানার্সআপ দল খেলবে সুপার টুয়েলভের দ্বিতীয় গ্রুপে। সুপার টুয়েলভের প্রথম গ্রুপে রয়েছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। ‘এ’ গ্রুপের বিজয়ী এবং ‘বি’ গ্রুপের রানার্সআপ দল যোগ দেবে সুপার টুয়েলভের দ্বিতীয় গ্রুপে।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কা, নামিবিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ডের সঙ্গে প্রথম রাউন্ডে খেলবে বাছাইপর্ব পেরোনো ৪ দল। প্রথম রাউন্ডে দুটি গ্রুপে চারটি করে দল খেলবে। আইসিসির বেঁধে দেওয়া সময়ের মধ্যে র‌্যাংকিংয়ে নিরাপদ অবস্থানে থাকায় বাংলাদেশকে প্রথম রাউন্ডে খেলতে হচ্ছে না।

বিজ্ঞাপন

বাংলাদেশের ২০২২ টি–টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু হবে ২৪ অক্টোবর—প্রতিপক্ষ প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপের রানার্সআপ দল। ম্যাচটি অনুষ্ঠিত হবে হোবার্টে। ২৭ অক্টোবর সিডনিতে পরের ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। তিনদিন পর ব্রিসবেনে প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপের বিজয়ী দলের মুখোমুখি হবে বাংলাদেশ।

এরপর ২ নভেম্বর অ্যাডিলেডে ভারত এবং ৬ নভেম্বর একই ভেন্যুতে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। ২৩ অক্টোবর এমসিজিতে মুখোমুখি হবে ভারত–পাকিস্তান। ৬ নভেম্বরই শেষ হবে সুপার টুয়েলভ পর্বের সব লড়াই। ৯ নভেম্বর প্রথম সেমি-ফাইনাল সিডনিতে, পরদিন দ্বিতীয় সেমি-ফাইনাল অ্যাডিলেডে।

বিজ্ঞাপন

১৩ নভেম্বর ফাইনাল ১ লাখ দর্শক ধারণক্ষমতার ঐতিহাসিক মেলবোর্ন ক্রিকেট মাঠে। সব মিলিয়ে অস্ট্রেলিয়ার ৭টি ভেন্যুতে হবে বিশ্বকাপের ম্যাচগুলো। অস্ট্রেলিয়ায় এই আসরটি হওয়ার কথা ছিল ২০২০ সালে। তবে কোভিডের কারণে তা পিছিয়ে যায়। সবশেষ আসরের ফাইনালে গত ১৪ নভেম্বর দুবাইয়ে নিউ জিল্যান্ডকে হারিয়ে ২০ ওভারের বিশ্বকাপে নিজেদের প্রথম শিরোপা জেতে অস্ট্রেলিয়া।

সুপার টুয়েলভের দুটি গ্রুপ

বিজ্ঞাপন

গ্রুপ-১: ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, আফগানিস্তান, প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপের বিজয়ী দল, প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপের রানার্সআপ দল।

গ্রুপ-২: ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপের রানার্সআপ দল, প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপের বিজয়ী দল।

প্রথম রাউন্ডের দুটি গ্রুপ

এ গ্রুপ: শ্রীলংকা, নামিবিয়া ও বাছাইপর্ব পেরিয়ে আসা দুটি দল।

বি গ্রুপ: ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড ও বাছাইপর্ব পেরিয়ে আসা দুটি দল।

সুপার টুয়েলভে বাংলাদেশের ম্যাচের সূচি:

বাংলাদেশ বনাম প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপে রানার্সআপ দল, ২৪ অক্টোবর, হোবার্ট।

বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা, ২৭ অক্টোবর, সিডনি।

বাংলাদেশ বনাম প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপে রানার্সআপ দল, ৩০ অক্টোবর, ব্রিসবেন।

বাংলাদেশ বনাম ভারত, ২ নভেম্বর, অ্যাডিলেড।

বাংলাদেশ বনাম পাকিস্তান, ৬ নভেম্বর, অ্যাডিলেড।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে ২০২২ বিপিএল। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিপিএলের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন