বিজ্ঞাপন

সার্চ কমিটিতে নাম জমা দিতে যাচ্ছে আওয়ামী লীগ

February 11, 2022 | 11:58 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে সার্চ কমিটির কাছে নিজেদের প্রস্তাবিত নামে তালিকা জমা দিতে যাচ্ছে আওয়ামী লীগ। দলের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ ও উপ-দফতর সম্পাদক সায়েম খান শুক্রবার (১১ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে রওনা হবেন বলে জানা গেছে।

বিজ্ঞাপন

এর আগে দলের সভাপতিমণ্ডলীর সদস্যদের কাছ থেকে যোগ্য ব্যক্তিদের নাম নিয়েছেন দলটির সভাপতি শেখ হাসিনা। এসব নাম নিয়ে সভাপতিমণ্ডলীর সভায় আলোচনাও করেছেন। প্রস্তাবিত নামগুলো আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কাছ থেকে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছে তার বাসভবনে হস্তান্তর করা হয়। সেখান থেকে ধানমন্ডি আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে প্রতিনিধিদলের সদস্য ড. সেলিম মাহমুদের নিকট বেলা ১১টার দিকে পৌঁছে দেওয়া হয়।

গত মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে সভাপতিমণ্ডলীর সভায় বসে আওয়ামী লীগ। দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী এই ফোরামের বৈঠকটি অনুষ্ঠিত হয়।

এর আগে, গত ৫ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন (ইসি) গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। একইদিন (৫ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

বিজ্ঞাপন

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে সার্চ কমিটির বাকি সদস্যরা হলেন— সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সার্চ কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুযায়ী দায়িত্ব ও কার্যক্রম সম্পন্ন করবেন। সার্চ কমিটির কার্যক্রমে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা দেবে মন্ত্রিপরিষদ বিভাগ। এই কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চার জন নির্বাচন কমিশনার নিয়োগের জন্য ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করবে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি। তবে আইন অনুযায়ী সার্চ কমিটি নতুন কমিশনের জন্য রাষ্ট্রপতির কাছে নাম সুপারিশে সময় পেয়েছে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। সার্চ কমিটির প্রথম বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, আইনি জটিলতা থাকলে সার্চ কমিটি ১৪ ফেব্রুয়ারির মধ্যেই নতুন নির্বাচন কমিশনের জন্য নাম সুপারিশ করতে প্রস্তুত।

সারাবাংলা/এনআর/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন