বিজ্ঞাপন

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ৫ খাবার

March 15, 2022 | 6:49 pm

শাশ্বতী মাথিন

সুস্বাস্থ্যের জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো থাকা জরুরি। অতিমারি করোনার এই সময়ে সুস্থ থাকতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। তাই ভারসাম্যপূর্ণ, স্বাস্থ্যকর খাবার খাদ্যতালিকায় রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কিছু খাবার রয়েছে যেগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সুস্বাস্থ্যের জন্য জরুরি এমন কিছু খাবারের তালিকা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট মেডিকেল নিউজ টুডে।

বিজ্ঞাপন

১. আদা
মাংস বা মাছ- যেকোনো রান্নার একটি অনন্য অনুসঙ্গ আদা। এই ঝাঁঝালো মশলাটিতে রয়েছে প্রদাহরোধী ও অ্যান্টিঅক্সিডেটিভ উপাদান। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে উপকারী।

২. কাঠবাদাম
হরেক রকম বাদামের ভেতর কাঠবাদাম ভালোভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর মধ্য রয়েছে ভিটামিন-ই। এ ছাড়া রয়েছে ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম ও আঁশ। তাই একমুঠো বা আধা কাপ কাঠবাদাম নিয়মিত খাদ্যতালিকায় রাখুন।

বিজ্ঞাপন

৩. হলুদ
এই হলদে রঙের মশলাটি রান্নার স্বাদ ও গন্ধ বাড়ায়। কেবল রান্নাতেই নয়, বহুকাল ধরে বিভিন্ন ভেষজ চিকিৎসায় হলুদের ব্যবহার হয়ে আসছে। এর মধ্যে থাকা কারকিউমিন রোগ-জীবাণুর সঙ্গে লড়াই করে দেহকে সুস্থ রাখে। ২০১৭ সালে করা একটি গবেষণায় বলা হয়, কারকিউমিনে অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রদাহরোধী প্রভাব রয়েছে।

৪. ব্রকলি
অনেকটা ফুলকপির মতো সবুজ রঙের এই সবজিটি ভিটামিন সি-এর চমৎকার উৎস। এর ভেতর আরও রয়েছে সালফোরাফেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাদ্যতালিকায় এই সবজিটি রাখাও ভালো সমাধান।

বিজ্ঞাপন

৫. পালং শাক
এই শাকে রয়েছে ফ্ল্যাবোনয়েড, ক্যারোটিনয়েডস, ভিটামিন-সি, ভিটামিন- ই। ভিটামিন- সি ও ভিটামিন- ই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ। গবেষণায় বলা হয়, পালং শাকের মধ্যে থাকা ফ্ল্যাবোনয়েড ঠান্ডা-কাশি ও সিজনাল ফ্লুয়ের সঙ্গে লড়াই করে।

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন