বিজ্ঞাপন

২০৩ বিদ্রোহী যোদ্ধাকে হত্যার দাবি মালির সেনাবাহিনীর

April 3, 2022 | 1:49 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফ্রিকার দেশ মালির সাহেল রাজ্যে এক অভিযানে ২০৩ বিদ্রোহী যোদ্ধা নিহত হয়েছে বলে দাবি করেছে দেশটির সেনাবাহিনী। তবে দেশটিতে অবস্থানরত জাতিসংঘের শান্তিরক্ষা মিশন জানিয়েছে, তারা বেসামরিক লোক নিহত হওয়ার কথা শুনেছে, যা মানবাধিকার উদ্বেগ বাড়িয়েছে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

গত ২৩ থেকে ৩১ মার্চ পর্যন্ত এই অভিযার পরিচালনা করা হয় বলে গত শুক্রবার (১ এপিল) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে মালির সেনাবাহিনী। এ সময় ৫১ জনকে গ্রেফতারসহ প্রচুর অস্ত্র উদ্ধার করা হয়েছে বলেও ওই বিবৃতিতে জানান হয়।

চলতি সপ্তাহে দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে যে, মোরায় বেসামরিক নাগরিকসহ কয়েক ডজন লোক নিহত হয়েছে। এ ঘটনার পরপরই সেনাবাহিনীর পক্ষ থেকে এমন ঘোষণা দেওয়া হলো। তবে সামাজিক মাধ্যম ও সেনাবাহিনীর দাবির বিষয়টি যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি।

মূলত মালির সংঘাতপূর্ণ এলাকায় প্রবেশ করতে না পারা এবং দেশটিতে স্বাধীন তথ্যের উৎসের অভাব রয়েছে। ফলে দেশটির সরকার বা সশস্ত্র গোষ্ঠীগুলো দ্বারা প্রদত্ত সংখ্যা নিশ্চিত করা কঠিন।

বিজ্ঞাপন

প্রতিবেশী দেশ সেনেগালের ডাকার থেকে আলজাজিরার প্রতিবেদক নিকোলাস হক বলেছে, ‘সামাজিক মাধ্যমে গুজব ছড়িয়ে পড়ে মোরায় ৩০০ জন বেসামরিক লোককে হত্যা করা হয়েছে, যাদের বলা হয় স্বাধীনতাকামী সন্ত্রাসী। এরপরই সেনাবাহিনী পক্ষ থেকে ওই বিবৃতি দেওয়া হয়। দাবি করেছিল তারা ৩০০ সন্ত্রাসীকে প্রতিরোধ করতে পেরেছিল।’

তিনি আরও বলেন, ‘মালির সরকারের ধারণা এলাকাটি আল-কায়েদা এবং আইএসআইএল (আইএসআইএস)’র সঙ্গে যুক্ত গ্রুপ দ্বারা নিয়ন্ত্রিত। তাই এলাকাটির নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের জন্য জোর দেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন