বিজ্ঞাপন

এই সমাজের সিনেমা

June 15, 2022 | 6:32 pm

দিলশাদুল হক শিমুল

বিদ্যালয় বা ধর্মালয়ে যেমন খারাপ মানুষ আছে, তেমনি আছে রাস্তা ঘাটে, বাসে মাঠে, কারখানায় সব জায়গায়। আবার এইসব জায়গায় ভালো মামুষও আছেন। ডিজিটালের সুযোগে এই খারাপের প্রচার আমরা করছি হর হামেশা। অথচ চাইলেই আমরা ভালোটাকে বেশী প্রচার করে সমাজেরই ভালো করতে পারতাম। ভাইরালের যুগে সবাই যা করছে আমরাও তাই করছি। তাই সবার মাথার ছাটটা তৈরী হচ্ছে সেই একই রকম। তাতে খুব বেশী অসুবিধা নেই। অসুবিধা হচ্ছে ধীরে ধীরে। মাথার ভিতরটাও একই রকম হয়ে যাচ্ছে সবার। এই নস্ট মাথা নিয়ে আমরা তৈরী করছি এক নস্ট সমাজ। কে করবে ঠিক?

বিজ্ঞাপন

যেভাবেই পারো এগিয়ে যাও এমন চিন্তাশক্তি দিয়ে আমরা যে জেনারেশন তৈরী করছি তা একসময় আমাদেরই বুমেরাং হয়ে আঘাত দেবে, এটাই নিয়ম। অথচ এগিয়ে যাবার নেশায় না ফেলে ভালোটা তৈরীর পেশায় তাদের তৈরী করতে পারতাম যদি আমরা কতো ভালো হবে ভেবে দেখেন! আপনার নিজের সন্তানকে এটা বলবার পাশাপাশি নিজে চর্চা করেও এটা দেখানো খুব টাফ না। তাঁকে এটা শেখানো খুব জররী যে অনৈতিক হয়ে এগিয়ে না যেযে কখনও কখনও প্রবল নৈতিক থেকে একটু পিছিয়ে পরাই ভালো। এটা ভালো যদি তাঁকে শেখাতে পারেন। সবসময় জিততে নেই কখন কখনও হারতে হয়। কখনও কখনও ধীরে চলতে হয়। এতো দ্রুত উন্নয়নের খুব বেশী দরকার নেই। বিশেষ করে যে উন্নয়ন হয় বিশ্ববিদ্যালয়ের গবেষণা কর্মে চুরি করে এগিয়ে যাবার মতো বা হাসপাতালের শ খানেক টাকার পর্দাকে হাজারটাকায় দেখিয়ে জনগনের টাকা চুরি করবার মতো। তাঁকে এটা শেখানো খুব জরুরী যে এ জীবনটা একদিন ফুরাবে তাই প্রতিটা মূহুর্ত সুন্দর ও নৈতিকভাবে উপভোগ্য করে তুলতে।

অনৈতিকতা থেকেই আসে অন্যায়, ভয়াবহ অন্যায় মাদক, ধর্ষন আরো অন্যান্য। আপনি হয়তো ভালো কাহ করে দেখানোর সময় পাননা সন্তাকে হয়তো হাতে-কলমে শেখাতে পারেন না। একটা কাজ করেই আপনি প্রতিদিন একটি ভালো কাজ করবার সমান আদর্শ তৈরী করতে পারেন। অন্তত, আপনার নিজের ফেসবুকের দেয়ালে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা ভালো কাজ করছে তা প্রচার করুন। আমাদের সমাজে এখন সবচেয়ে বড় প্রচার মাধ্যম ফেসবুক। আপনার ফেসবুকের দেয়ালে আপনার আশপাশের আদর্শিক মানুষের কথা লিখে প্রচার করুন। প্রচার করতে পারেন আপনার প্রিয় আদর্শিক শিক্ষকের কথাও। অন্তত একটা ভালো চলচ্চিত্রের কথা প্রচার করন। খুব কস্ট হলে একটা ভালো গান অন্তত প্রচার করুন, একটা ভালো বই বা কবিতা, প্রচার করুন। ।

কি হবে জানেন? আপনার এই প্রচারে সমাজের রুচি পরিবর্তন হবে। এই সমাজ পরিবর্তিত হবে ভালো, আদর্শিক এক সমাজে। নস্ট হতে যাওয়া এই সমাজকে বাঁচান। কারন, আপনিই পারেন; কারন এখানেই বড় হবে আপনার সন্তান, আপনার পরবর্তী প্রজন্ম।

বিজ্ঞাপন

খারাপ সব পেশায় আছে। খারাপকে খারাপ বলেন, ভালোকে মেনে চলেন। ছোট বেলায় মামাদের সাথে প্রচুর সিনেমা দেখেছি। রাতে ঘুৃমানোর সময় গল্প শুমতাম বড় মামার কাছে। প্রায়ই বড় মামা বলতেন “ফুলে মধু থাকে, থাকে বিষও। ভ্রমর নেয় বিষ, মৌমাছি নেয় মধু। এই সমাজেও তেমনি ভালো -খারাপ সব জায়গায় আছে। তুমি কি নেবে তা তোমার উপর নির্ভর করবে।”
হয়েছে কি পত্রিকা থেকে শুরু করে ফেসবুক পর্যন্ত এতো বিষ আমরা প্রচার করছি সব মাধ্যমে যে আমাদের সন্তানেরা মধু আর খুঁজে পাচ্ছে না। তাই এই ফুলগুলিকে বাঁচান। প্লিজ।

আপনি আমি সমাজের কোন জায়গা থেকে কি নেবো, তা একান্তই আমাদের উপর নিভর্র করে। কেউ একজন খারপ হলেই আমরা তার মতো হবো কেন! খারাপ করলে তাকে খারাপ বলে সরে থাকার পাশাপাশি ভালোওতো আছে সব পেশায়, তাহলে ভালোর গুন গাইবো না কেন?
ভালো গানের প্রচার না হলে কাঁচা বাদামই সমাজের আইডল হবে। আপনার সন্তানকে টিকটকে এ গান গাইতেই দেখবেন। তাই ভালোর প্রচারটাও করুন, এটা সমাজ গঠনে আপনার দায়িত্ব।

আজ আমাদের চলচ্চিত্রের নায়িকা শাবানা’র জন্মদিন।

বিজ্ঞাপন

শুভ জন্মদিন শাবানা আপা। আপনাদের সময়ের চলচ্চিত্রে দীর্ঘ্য কর্মঘন্টা অতিবাহিত করেও আপনারা সংসার ধর্ম পালন করেছেন। সমাজে নীতি আদর্শের উদাহরন সৃষ্টি করেছেন। বাংলাদেশ চলচ্চিত্রকে গ্রহনযোগ্য করবার পাশাপাশি সামাজিক ও আদর্শিক উদাহরন সৃস্টিতে আপনারাই এক একজন মহানায়িকা এবং আপনি তাদের অন্যতম।

ভাল থাকবেন। আপনার সুস্থ ও আনন্দময় জীবন কামনা করি।

লেখক: চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক

বিজ্ঞাপন
প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন