বিজ্ঞাপন

সাগরের ইলিশ সস্তা, দাম বেশি নদীর ইলিশের

July 28, 2022 | 11:55 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বরিশাল: ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগর-নদীতে প্রচুর ইলিশ ধরা পড়ছে। প্রতিদিন বরিশালের পোর্ট রোড মোকামে আসতে শুরু করেছে বিপুল পরিমাণ ইলিশ। তবে এসব ইলিশের বেশির ভাগ আকারে ছোট। তবে সামুদ্রিক ইলিশের চেয়ে নদীর ইলিশ আসছে কম। নদীর ইলিশের আমদানি কম থাকায় বিক্রি হচ্ছে চড়া দামে। সেই তুলনায় সাগরের ইলিশ বিক্রি হচ্ছে সস্তায়। মৎস্য কর্মকর্তারা ধারণা করছেন, আগামী কয়েকদিন সমুদ্রে প্রচুর ইলিশ ধরা পড়বে।

বিজ্ঞাপন

ইলিশ প্রজনন নিরাপদ করতে প্রতি বছর সাগরে মাছ শিকারে ৬৫ দিনের নিষেধাজ্ঞা দেয় সরকার। এই সময়ে অভ্যন্তরীণ বিভিন্ন নদী থেকে গড়ে প্রতিদিন ৫০ থেকে ১০০ মণ ইলিশ আসত বরিশাল মোকামে। তবে ২৩ জুলাই মধ্যরাতে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর থেকে বরিশাল মোকামে প্রতিদিন শত শত মণ সাগরের ইলিশ আসতে শুরু করেছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) সকালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ মাছের আড়ত বরিশালের পোর্ট রোডের মোকামে বিকিকিনির ধুম পড়ে। ক্রেতাদের ভিড়ে মুখর ছিল পুরো মোকাম এলাকা। এদিন মোকামে এসেছে প্রায় ৯০০ মণ সামুদ্রিক ইলিশ। আর স্থানীয় নদীর ইলিশ এসেছে ৬০ থেকে ৭০ মণ। নদীর ইলিশের দাম তুলনামূলক বেশি। আর সামুদ্রিক ইলিশ বিক্রি হচ্ছে কম দামে।

পাইকরী বাজারে সাগরের ইলিশ সাইজ ভেদে বিক্রি হয়েছে ২৩ হাজার থেকে ২৭ হাজার টাকা মণ দরে। অপরদিকে নদীর ইলিশ এলসি সাইজ ৪০ হাজার, কেজি সাইজ ৫০ হাজার এবং দেড় কেজি সাইজ প্রতি মণ বিক্রি হয়েছে ৫৫-৬০ হাজার টাকা দরে। ইলিশের এই দামে স্থানীয় ক্রেতারা খুশী নন।

বিজ্ঞাপন

পোর্ট রোড মোকামের খুচরা ইলিশ ব্যবসায়ী আজিজ খান জানান, নদীর ইলিশ চড়া দামে বিক্রি হলেও সামুদ্রিক ইলিশ প্রতিমণ সাইজ ভেদে বিক্রি হয়েছে ২৫ হাজার থেকে ২৭ হাজার টাকা। আগামী দিনে ইলিশের সরবরাহ বাড়লে দাম আরও কমবে।

জামাল শরীফ নামে আরেক ইলিশ ব্যবসায়ী বলেন, ক্রেতারা নদীর ইলিশ বেশি পছন্দ করেন। স্থানীয়দের মাঝে সামুদ্রিক ইলিশের কদর কম। তার ধারণা, আগামী কয়েক দিনে নদীতে প্রচুর ইলিশ ধরা পড়বে।

বরিশাল জেলা মৎস্য দপ্তরের ইলিশ বিষয়ক কর্মকর্তা ড. বিমল চন্দ্র দাস বলেন, সাগরে প্রচুর ইলিশ ধরা পড়ছে। আগামী কয়েকদিনে সাগরে আহরিত হাজার হাজার মণ ইলিশ উপকূলের বিভিন্ন মোকামে আসবে। তখন দামও কিছুটা কমবে।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, এবার আহরিত ইলিশের সাইজ অনেক বড়। এটা সাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞার সুফল। এখন সেই সুফল পাচ্ছে জেলেরা।

সারাবাংলা/এসএসএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন