বিজ্ঞাপন

মেনোপজ নিয়ে জানা দরকার পুরুষেরও

October 19, 2022 | 1:39 pm

তামান্না সুলতানা

প্রতি বছর ১৮ অক্টোবর বিশ্ব মেনোপজ দিবস পালিত হয়। মেনোপজ বা ঋতুবিরতির সময়ে নানা শারীরিক পরিবর্তনও আসে। সেই সঙ্গে মেয়েদের নানারকম শারীরিক সমস্যার সূত্রপাতও কিন্তু হয় এর পর থেকেই। তাই এই সময়ে বিশেষ যত্ন দরকার। আর এই যত্নে সঙ্গী পুরুষের সহযোগিতা দরকার সবচাইতে বেশি। আর তাই মেনোপজ নিয়ে জানা দরকার পুরুষেরও।

বিজ্ঞাপন

মানসিক সমর্থন
মোটামুটির চল্লিশের পর থেকেই নারীদের মেনোপোজ শুরু হওয়ার সম্ভাবনা বাড়তে থাকে। মেনোপোজ অর্থাৎ ঋতুস্রাব প্রাকৃতিকভাবেই বন্ধ হয়ে যাওয়া। এর ফলে শারীরিক নানা অস্বস্তি, মানসিক কষ্ট শুরু হয়। এবং তা চলে অনেকদিন পর্যন্ত। এই সময় নারীদের মানসিক সমর্থনের বড্ড প্রয়োজন হয়।

দীর্ঘকালীন প্রক্রিয়া
মেনোপজ কিন্তু একদিনে হয় না। মেনোপজ শুরুর আগের অবস্থাকে বলা হয় পেরিমেনোপজ। এটি শুরু হয় অনেক বছর আগে থেকে। যেমন পিরিয়ডের সময়ের মধ্যে পার্থক্যের হ্রাস-বৃদ্ধি ঘটে। কখনও ১০দিন অন্তর আবার কখনও ১২০ দিন অন্তর পিরিয়ড হয়। কখনও ফ্লো বেসি আবার কখনও কম হয়। এগুলি মেনোপজ শুরুর আগের লক্ষণ। হরমোনের নানা পরিবর্তনও তখন থেকে শুরু হয়। যার প্রভাব পড়ে মানসিক স্বাস্থ্যে।

বিজ্ঞাপন

একার সমস্যা নয়
মেনোপজ বা পেরিমেনোপজের প্রতিক্রিয়া কিন্তু একার সমস্যা নয়। নারীর শারীরিক এবং মানসিক কষ্ট সমাধানে কাছের পুরুষের সাহায্য প্রয়োজন। পেরিমেনোপজের সময় অনিয়মিত পিরিয়ড, বারবার ঘুম ভেঙে যাওয়া, অদ্ভূত কারণে উদ্বেগ বা মুড সুইংয়ের লক্ষণ দেখা দেয়। সেই সময় নারীর পাশে থাকা দরকার। তাই একে একার সমস্যা ভাবলে চলবে না। পিরিয়ডের যেমন একেক নারীর একেক রকম সমস্যা দেখা দেয় তেমনই মেনোপোজের আগে বা মেনোপজের সময়ও একেক জনের শারীরিক সমস্যা একেক রকম। তাই ধৈর্য্য ধরতে হবে। প্রয়োজনে মনোবিদের সহযোগিতা নেওয়া যেতে পারে।

শারীরিক পরিবর্তন
মেনোপজের ফলে মাথা ব্যথা, শুষ্ক ভ্যাজাইনা, ওজন বৃদ্ধি, চুল পড়া বা সাদা হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। চেহারা কুৎসিত হয়ে যাওয়ার উদ্বেগ এবং অবসাদে ভুগতে থাকেন নারী। মুখে কিছু না বললেও ছোটোখাটো কারণে কাঁদতে শুরু করেন। এই অবস্থায় তাকে ভালোবেসে কাছে টেনে নিন। সারাজীবন তিনি যেমন আপনার খেয়াল রেখেছেন এই বয়সে আপনি বরং তার খেয়াল রাখার দায়িত্বটা নিজের হাতে তুলে নিন।

বিজ্ঞাপন

শরীরচর্চায় উৎসাহ
মেনোপজের শিকার নারীকে শরীর চর্চায় উৎসাহ দিন। জিম, যোগাসন, সকালে হাঁটাহাঁটি কিংবা অন্য কোনও শারীরিক ক্রিয়ায় তার সঙ্গী হন। মন খারাপ হলে তাকে বোঝার চেষ্টা করুন। তার মনকে ভালো করার চেষ্টা করুন। দেখবেন কাউকে সমস্যা থেকে মুক্তি বা মুক্তির চেষ্টা করলে আপনার মনও ভালো হয়ে যাবে।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

সারাবাংলা/এসবিডিই/এএসজি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন