বিজ্ঞাপন

তাঁত পণ্যের মানোন্নয়নে কাজ করছে সরকার: বস্ত্র ও পাটমন্ত্রী

December 13, 2022 | 4:06 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) বলেন, দেশের ক্ষুদ্র তাঁতীদের তাঁতজাত পণ্যের গুণগত মানোন্নয়নের লক্ষ্যে বস্ত্র প্রক্রিয়াকরণ কেন্দ্র (সিবিসি) কাজ করছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) দুপুরে নরসিংদীর মাধবদীতে বাংলাদেশ তাঁত বোর্ডের বস্ত্র প্রক্রিয়াকরণ কেন্দ্রের (সিপিসি) আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে সেবা প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে একথা জানান মন্ত্রী।

দেশে ও বিদেশে তাঁতজাত পণ্যের প্রসারে নতুন নতুন ডিজাইন উদ্ভাবনের জন্য ফ্যাশন ডিজাইন ও প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন করা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘এসব শিক্ষা প্রতিষ্ঠান একদিকে যেমন দক্ষ মানবসম্পদ তৈরি করছে, তেমনি সিবিসির মাধ্যমে তাঁতিদের স্বল্পমূল্যে তাঁতপণ্যের মানোন্নয়নে কাজ করছে। এছাড়াও তাঁত শিল্পের উন্নয়ন ও তাঁতীদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের জন্য ঋণ বিতরণ কার্যক্রম চলমান রেখেছে সরকার।’

‘দেশে আরও তাঁত প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপনের কাজ চলমান’

গোলাম দস্তগীর গাজী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বাংলাদেশের তাঁতশিল্পের আধুনিকায়নের বিভিন্ন কার্যকরী কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করেছে। শিল্পায়নের মাধ্যমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরির লক্ষ্যে পদ্মা সেতুর জাজিরা প্রান্তে মাদারীপুর জেলার শিবচর উপজেলায় ১২০ একর জমির উপর ‘শেখ হাসিনা তাঁতপল্লী’ স্থাপনের কাজ চলমান রয়েছে। পুনরুদ্ধারকৃত বাংলাদেশের সোনালী ঐতিহ্য ও বিশ্ববিখ্যাত ব্রান্ড ঢাকাই মসলিন বৃহৎ পরিসরে বাণিজ্যিক রূপদানের জন্য ‘ঢাকাই মসলিন হাউজ’ স্থাপন করা হয়েছে।”

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, “জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ‘রূপকল্প-২০৪১’কে সমানে রেখে সরকার তাঁত ও বস্ত্রখাতে নতুন নতুন উদ্ভাবনকে কাজে লাগিয়ে এখাতকে আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে। দেশে বিনিয়োগের সুযোগ সম্প্রসারণ, দক্ষ মানব সম্পদ সৃষ্টি, কর্মংস্থানের সুযোগ সৃষ্টি এবং রফতানি বৃদ্ধিতে বস্ত্র ও পাট মন্ত্রণালয় নিরলসভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে।”

এসময় সংসদ সদস্য লে. কর্নেল (অব.) মোহাম্মদ নজরুল ইসলাম, বাংলাদেশ তাঁত বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. ইউসুফ আলীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন