বিজ্ঞাপন

বায়ু দূষণ থেকে জনগণকে রক্ষায় আদালতের আদেশ বাস্তবায়নে নোটিশ

December 19, 2022 | 5:37 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: অস্বাস্থ্যকর, অতি অস্বাস্থ্যকর ও বিপজ্জনক বায়ু থেকে জনসাধারণকে রক্ষায় আদালতের আদেশ বাস্তবায়নে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১৯ ডিসেম্বর) বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এই নোটিশ পাঠিয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব, অর্থ সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ও পরিবেশ অধিদফর পরিচালক (মনিটরিং এণ্ড এনফোর্সমেন্ট) বরাবর এই নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে ঢাকার বায়ুর মান অস্বাস্থ্যকর, অতি অস্বাস্থ্যকর ও বিপজ্জনক পর্যায়ের ক্ষেত্রে আদালতের আদেশ অনুযায়ী অ্যালার্ট সিস্টেম চালুর ও বায়ুদূষণের প্রধান উৎসসমূহ নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে।

বিজ্ঞাপন

নোটিশে উল্লেখ করা হয়েছে, ঢাকা শহরের বায়ু দূষণ নিয়ন্ত্রণে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এক জনস্বার্থমূলক মামলায় হাইকোর্ট গত ১৫ ফেব্রুয়ারি বায়ু দূষণের প্রধান উৎসসমূহ চিহ্নিতকরণ ও তা হ্রাসের সময়বদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়ন এবং অস্বাস্থ্যকর, অতি অস্বাস্থ্যকর ও বিপজ্জনক বায়ু থেকে জনসাধারণকে রক্ষায় অ্যালার্ট সিস্টেম চালুর নির্দেশ দিয়েছিলেন। এবং আদেশ বাস্তবায়ন করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছিল।

বায়ু দূষণ পর্যবেক্ষণকারী যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিজ্যুয়ালের পর্যবেক্ষণ (এয়ার কোয়ালিটি ইনডেক্স) অনুযায়ী, গত এক মাসের বেশি সময় ধরে রাজধানী ঢাকার বায়ুর মান অস্বাস্থ্যকর, অতি অস্বাস্থ্যকর ও বিপজ্জনক পর্যায়ে রয়েছে।

এসব কারণে আদালতের নির্দেশ বাস্তবায়নে অ্যালার্ট সিস্টেম চালু বিষয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন