বিজ্ঞাপন

জিদানকে অসম্মান করায় ফেডারেশন প্রধানের ওপর চড়াও এমবাপে

January 9, 2023 | 2:34 pm

স্পোর্টস ডেস্ক

ফ্রান্সের ইতিহাসের সেরা তো বটেই, গোটা ফুটবল ইতিহাসেরও অন্যতম সেরা ফুটলার জিনেদিন জিদান। তার জাদুতেই ১৯৯৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপের শিরোপা জেতে ফ্রান্স। এবার সেই জিদানকে নিয়েই বিতর্কিত মন্তব্য করে তোপের মুখে পড়েছেন ফ্রান্স ফুটবল ফেডারেশনে (এফএফএফ) প্রধান নোয়েল লু গ্রেত। আর জিদানের এমন অসম্মানে ফেডারেশন প্রধানের কড়া সমালোচা করেছেন কিলিয়ান এমবাপে এবং দেশটির ক্রীড়া মন্ত্রীও।

বিজ্ঞাপন

গুঞ্জন ছিল কাতার বিশ্বকাপের পর ফ্রান্স জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পেতে যাচ্ছেন জিনেদিন জিদান। তবে এসব গুঞ্জন উড়িয়ে ফ্রান্সকে দ্বিতীয় বারের মতো শিরোপা এনে দেওয়া কোচ দিদিয়ের দেশমের সঙ্গে চুক্তি বর্ধিত করে এফএফএফ। আগামী ২০২৬ বিশ্বকাপেও ফ্রান্সের ডাগ আউটে দেখা যাবে দেশমকে। আর তাতেই শেষ হয়ে যায় জিদানের ফ্রান্সের ডাগ আউটে দাঁড়ানোর স্বপ্ন।

ফ্রান্সকে কোচিং করাবেন বলেই নাকি পিএসজিসহ অনেক ক্লাবের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন জিদান। গুঞ্জন আছে ব্রাজিলের কোচ হওয়ার প্রস্তাব রয়েছে জিদানের সামনে।

এ প্রসঙ্গে ফ্রান্স ফুটবল ফেডারেশন প্রধান লু গ্রেত আরএমসিকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রশ্ন করা হয়। এতে মেজাজ হারিয়ে ফেলেন এফএফএফ প্রধান। আর বেশ কটাক্ষ করেন জিদানকে। জিদান কোথায় গেল তাতে তার কোনো মাথা নেই বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

লু গ্রেত বলেন, ‘আমার তাতে মাথাব্যথা নেই। তার যেখানে ইচ্ছা সে যেতে পারে। আমি খুব ভালো করেই জানি যে, জিদান সবসময়ই রাডারে ছিল (ফ্রান্সের সম্ভাব্য কোচ হিসেবে)। তার শুভাকাঙ্ক্ষীরও অভাব নেই। কেউ কেউ তো দেশমের বিদায়ের অপেক্ষায় ছিল। কিন্তু দেশমকে নিয়ে গুরুতর আপত্তি কার থাকতে পারে? কারও নয়। জিদানের যা ইচ্ছা করতে পারে। আমি পরোয়া করি না। তার সঙ্গে আমার কখনও দেখা হয়নি। দেশমের দায়িত্ব ছিন্ন করার কথা আমরা কখনও ভাবিইনি। জিদান যেখানে ইচ্ছা যেতে পারে, কোনো ক্লাবে বা যে কোনো জায়গায়।’

ফ্রান্সের কোচ হওয়ার আগ্রহ প্রকাশ করে জিদান তার সঙ্গে যোগাযোগ করেছিল কিনা তা নিয়ে প্রশ্ন করা হলে লু গ্রেত জিদানের ফোন ধরতেনই না বলেন।

তিনি বলেন, ‘জিদান আমার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছিল কি না? অবশ্যই নয়। চেষ্টা করলেও আমি তার ফোন ধরতাম না।”

বিজ্ঞাপন

আর ফ্রেঞ্চ ফেডারেশন প্রধানের এমন বক্তব্যের পর জিদানের ভক্ত সমর্থক থেকে শুরু করে ফ্রান্সের বর্তমান তারকা ফুটবলার এমনকি দেশটির ক্রীড়ামন্ত্রীও চটেছেন।

কিলিয়ান এমবাপে টুইটারে এক খুদে বার্তায় লিখেছেন, ‘জিদানই ফ্রান্স। তার মতো একজন কিংবদন্তিকে আমরা এভাবে অসম্মান করতে পারি না।’

ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী ও সাবেক টেনিস খেলোয়াড় আমিলি ইউদেহা-কাস্তেহা বলেন, ‘দেশের সবচেয়ে বড় ক্রীড়া সংস্থাটি নিশ্চিতভাবেই সীমা ছাড়িয়ে গেছে এখানে। খুবই অনাকাঙ্ক্ষিত মন্তব্য এটি এবং শ্রদ্ধাবোধের লজ্জাজনক ঘাটতি ফুটে উঠেছে এখানে। ফুটবল ও ক্রীড়ার একজন কিংবদন্তিকে নিয়ে এই মন্তব্য আমাদের সবাইকে আঘাত করেছে। ফ্রান্সের ফুটবল ও ক্রীড়ার স্তম্ভ জিদান। তিনি এমন একজন ব্যক্তিত্ব যাকে দেশের সব মানুষ দারুণ ভালোভাবে। আমাদের ফুটবলে প্রয়োজন আরও ভালো কাউকে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন