বিজ্ঞাপন

চলচ্চিত্র নির্মাণ ও সমালোচনা নিয়ে মাস্টার ক্লাস

January 20, 2023 | 4:47 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

চলছে ২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত উৎসবটির আয়োজনের অংশ হিসেবে শনিবার (২১ জানুয়ারি) একটি মাস্টার ক্লাসের আয়োজন করা হয়েছে। জাতীয় জাদুঘরের মিলনায়তনে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ক্লাসটি চলবে। ক্লাসের নেতৃত্ব দেবেন মার্কিন যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র নির্মাতা জন জোস্ট এবং বেলজিয়ামের আনিয়া স্ট্রেলেক।

বিজ্ঞাপন

জন কম বা বিনা বাজেটের চলচ্চিত্র নির্মাণের বিষয়ে ব্যবহারিক পরামর্শ দেবেন। এছাড়া আলোচনা করবেন ক্যামেরার ব্যবহার, আলো ব্যতীত কাজ করা, সম্পাদনা করা এবং অভিনেতাদের সাথে কাজ করা বিষয়ে। আনিয়া স্টোরি টেলিং, সিনেমাটোগ্রাফি, লোকেশন এবং ডকুমেন্টারি ফিল্ম মেকিং এর ইন্টারভিউ কৌশল নিয়ে আলোচনা করবেন। এই মাস্টার ক্লাসটিতে ছোট দল এবং আন্তর্জাতিক পরিবেশে কীভাবে কাজ করতে হয় সেই সম্পর্কেও আলোচনা করা হবে।

এছাড়াও একটি বিশেষ সেশন থাকবে যেখানে স্ক্রিপ্ট পিচিং, ফিল্ম স্টাডিজ এবং ব্যবহারিক ফিল্ম মেকিং অভিজ্ঞতা নিয়ে আলোচনা করবেন চিত্রনাট্যকার ও চলচ্চিত্র সমালোচক সাদিয়া খালিদ রীতি এবং নির্মাতা তাসমিয়া আফরিন মৌ.। সাদিয়া খালিদ রিতি এই সেশনের নেতৃত্ব দেবেন। তিনি স্ক্রিনপ্লে ল্যাব নিয়ে আলোচনা করবেন। তাছাড়া তিনি বৈশ্বিক দৃষ্টিকোণ থেকে চলচ্চিত্র সমালোচনা নিয়ে কথা বলবেন।

তাসমিয়া আফরিন মৌ একজন চলচ্চিত্র নির্মাতা হিসেবে দুটি বিষয়ে তার অভিজ্ঞতা ও জ্ঞান শেয়ার করবেন: ১. ল্যাবের জন্য একটি চলচ্চিত্র প্রকল্প কীভাবে লিখবেন এবং ২. কীভাবে আপনার চলচ্চিত্র প্রকল্পটি পিচ করবেন।

বিজ্ঞাপন

মাস্টার ক্লাস সেশন পরিচালনা করবেন চলচ্চিত্র সমালোচক, লেখক ও সাংবাদিক বিধান রিবেরু।

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন