বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের বরাতে চাঁদ ওঠার সংবাদ প্রকাশ ‘বিভ্রান্তিকর’

April 20, 2023 | 5:14 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী শুক্রবার (২১ এপ্রিল) বাংলাদেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যেতে পারে, এমন তথ্য দিয়েছিল আবহাওয়া অধিদফতর। প্রতিষ্ঠানটি শাওয়াল মাসের চাঁদের স্থানাঙ্ক করে এ তথ্য দিয়েছিল। এর পরিপ্রেক্ষিতে একটি বিবৃতি দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ এপ্রিল) কয়েকটি সংবাদপত্রে প্রকাশিত সংবাদের উদ্ধৃতি দিয়ে ফাউন্ডেশনের মহাপরিচালক মোহাম্মদ বশিরুল আলমের স্বাক্ষর করা বিবৃতিতে বলা হয়, চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত দিতে জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ। যে কারণে আবহাওয়া অধিদফতরের বরাতে প্রকাশিত সংবাদকে বিভ্রান্তিকর হিসেবে অভিহিত করা হয়েছে। তবে চাঁদ দেখা বিষয়ে আবহাওয়া অধিদফতরের দেওয়া তথ্য-উপাত্ত ও আবহাওয়াবিদদের বিষয়ে কোনো মন্তব্য করেনি ইসলামিক ফাউন্ডেশন।

বিবৃতিতে বলা হয়, বুধবার (১৯ এপ্রিল) কয়েকটি পত্রিকায় বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের তথ্যের বরাতে ’ঈদের চাঁদ দেখা যাবে শুক্রবার সন্ধ্যায় মর্মে নিশ্চিত করে সারাদেশে সংবাদ পরিবেশিত হয়েছে । প্রতিবেদনে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তির বরাতে বলা হয়েছে আগামী ২১ এপ্রিল সন্ধ্যা ৬টা ২৫ থেকে ৭.০০ টা পর্যন্ত সময়ে আরবী শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে মর্মে বলা হয়েছে।

সংবাদটি ইসলামিক ফাউন্ডেশন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়সহ জাতীয় চাঁদ দেখা কমিটির গোচরীভূত হয়েছে। আরও বলা হয়, হিজরি সনের চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত প্রদানের জন্য জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ। আবহাওয়া অধিদফতরের পরিচালক জাতীয় চাঁদ দেখা কমিটির একজন সম্মানীত সদস্য।

বিজ্ঞাপন

এ ছাড়াও কমিটিতে মহাকাশ গবেষণা কেন্দ্রের পরিচালক, উর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং দেশের বিজ্ঞ আলেম ওলামারা সদস্য হিসেবে রয়েছেন। সারাদেশ থেকে জেলা প্রশাসকগণের নেতৃত্বে গঠিত জেলা চাঁদ দেখা কমিটির কাছ থেকে প্রাপ্ত তথ্য বিচার বিশ্লেষণ করে জাতীয় চাঁদ দেখা কমিটি চাঁদ দেখার বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করে থাকে। এই কমিটি মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক অনুমোদিত।

চাঁদ দেখা নিয়ে এ ধরনের অগ্রীম, বিভ্রান্তিকর এবং এখতিয়ারবহির্ভূত সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো যাচ্ছে। একইসঙ্গে এ ধরনের সংবাদে বিভ্রান্ত না হওয়ার জন্য সর্ব সাধারণের কাছে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ হতে বিনীত অনুরোধ জানানো যাচ্ছে।

আরও বলা হয়, আগামী ২১ এপ্রিল সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা রয়েছে। ওই দিন সারাদেশ থেকে চাঁদ দেখার সংবাদ প্রাপ্তি সাপেক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান ঈদুল ফিতর উদযাপনের চূড়ান্ত তারিখ ঘোষণা করবেন।

বিজ্ঞাপন

বুধবার (১৯ এপ্রিল) ২০ এপ্রিল থেকে ২২ এপ্রিল পর্যন্ত সূর্যাস্তের সময় রাজধানী ঢাকার স্থানাঙ্ক করে আবহাওয়া অধিদফতর একটি প্রতিবেদন দেয়। সেখানে বলা হয়েছে, আগামী ২১ এপ্রিল সূর্যাস্তের সময় চন্দ্র তিথির দ্বিতীয়া। ওই সময় চাঁদের বয়স হবে ৩ হাজার ৪০৫ দিন।

শুক্রবার (২১ এপ্রিল) চাঁদ দেখার নির্ধারিত সময় ৬ টা ২৫ থেকে ৭টা পর্যন্ত। সান্ধ্যকালীন চাঁদের স্থায়িত্ব হবে ৫৩ মিনিট ৮ সেকেন্ড। এ প্রসঙ্গে আবহাওয়াবিদ বজলুর রশিদ সারাবাংলাকে জানিয়েছিলেন, চাঁদের স্থানাঙ্কের হিসাব অনুযায়ী শুক্রবার (২১ এপ্রিল) দেশের আকাশে চাঁদ দেখা যেতে পারে।

উল্লেখ্য, চাঁদ দেখার জন্য জাতীয় চাঁদ দেখা কমিটি রয়েছে। দেশের ৬৪ জেলা প্রশাসকের নেতৃত্বে থাকা জেলা চাঁদ দেখা কমিটির কাছ থেকে তথ্য নেওয়ার পর চাঁদ দেখার সিন্ধান্ত জানানো হয়। কমিটির সদস্য সচিব হিসাবে থাকেন ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তারা। আর এ কমিটির সভাপতি থাকেন ধর্ম প্রতিমন্ত্রী। ইসলামী শরীয়ত অনুযায়ী চন্দ্র মাস শুরু হওয়ার ক্ষেত্রে খালি চোখে চাঁদ দেখার শর্ত রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন