বিজ্ঞাপন

বৈদেশিক মুদ্রার নিট রিজার্ভ জনসম্মুখে প্রকাশ করা হবে না: গভর্নর

June 18, 2023 | 10:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার নিট রিজার্ভ জনসম্মুখে প্রকাশ করা হবে না জানিয়েছেন ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। তিনি বলেছেন, নিট রিজার্ভ পৃথিবীর কোনো দেশই প্রকাশ করে না।

বিজ্ঞাপন

রোববার (১৮ জুন) বিকেলে আগামী ২০০২৩-২০২৪ অর্থবছরের প্রথম ছয় মাসের মুদ্রানীতি ঘোষণার সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এসব কথা বলেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, ‘আইএমএফ সদস্য অন্যান্য দেশগুলো বিপিএম৬-এর ফর্মুলা কার্যকর করেছে। আমরাও কার্যকর করব। তবে বাংলাদেশ ব্যাংকের নিজস্ব হিসাবও থাকবে। বিপিএম৬-এর ফর্মুলা পালন করলে দেশের রিজার্ভ দাঁড়াবে ২৩ দশমিক ৮৩ বিলিয়ন ডলার।’

তিনি বলেন, ‘আমরা রিজার্ভ থেকে যেসব বিনিয়োগ করেছি সেগুলো ঝুঁকিমুক্ত। আমাদের সব ঋণের গ্যারান্টার রয়েছে। সব টাকা বাংলাদেশ ব্যাংক ফেরত পাবে। শ্রীলংকার লোনও আমরা ফেরত পেতে পারি তাদের স্থানীয় মুদ্রায় সমন্বয়ের মাধ্যমে।’

বিজ্ঞাপন

আরেক প্রশ্নের জবাবে আব্দুর রউফ তালুকদার নতুন টাকা ছাপানো খারাপ কিছু নয়, দেখত হবে সেটি কোথায় যাচ্ছে। এটা সরকারি খাতে বিনিয়োগ হচ্ছে।

বাংলাদেশ ব্যাংক এতদিনে মোট রিজার্ভের হিসাব প্রকাশ করে আসছিল। তা নিয়ে ইন্টারন্যাশনাল মনিটরিং ফান্ড (আইএমএফ) প্রশ্ন তোলে। কারণ কেন্দ্রীয় ব্যাংকের হিসাবের মধ্যে বিভিন্ন খাতে বিনিয়োগকে অন্তর্ভুক্ত দেখানো হতো। তবে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৪ দশমিক ৭০ বিলিয়ন ঋণের অন্যতম শর্ত ছিল, নিট রিজার্ভের হিসাব প্রকাশ করা। এক্ষেত্রে মানতে হবে ব্যালান্স অব পেমেন্ট ৬ বা বিপিএম৬-এর ফর্মুলা। আর বিপিএম৬ পুরোপুরি মানতে গেলে নিট রিজার্ভ নেমে যাবে ২৩ বিলিয়নের ঘরে। কারণ দেশের প্রকাশ করা রিজার্ভ থেকে বিভিন্ন খাতে বিনিয়োগ ও রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) ছাড়াও এক বছরের বৈদেশিক ঋণের কিস্তি পরিশোধের সমপরিমাণ অর্থ বাদ দিলে পাওয়া যাবে নিট রিজার্ভ।

জানা গেছে, বর্তমানে রিজার্ভ থেকে ৬ বিলিয়ন ডলার রয়েছে ইডিএফ ও বিভিন্ন খাতে বিনিয়োগ। এগুলোসহ মোট রিজার্ভ এখন ২৯ দশমিক ৮৩ বিলিয়ন ডলার। বিনিয়োগকৃত ৬ বিলিয়ন ডলার বাদ দিলে নিট রিজার্ভ দাঁড়াবে ২৩ দশমিক ৮৩ বিলিয়ন ডলার।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে সাম্প্রতিক সময়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। দেশের প্রকৃত রিজার্ভ কত, এ নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। রিজার্ভের হিসাবায়ন পদ্ধতি নিয়েও রয়েছে নানা আলোচনা-সমালোচনা।

বাংলাদেশ ব্যাংক এতদিন মোট রিজার্ভের যে হিসাব প্রকাশ করে আসছিল তা নিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রশ্ন তুলেছে। কারণ, কেন্দ্রীয় ব্যাংকের হিসাবের মধ্যে বিভিন্ন খাতে বিনিয়োগকে অন্তর্ভুক্ত দেখানো হয়। সেটিকে বাদ দিয়ে নিট রিজার্ভ প্রকাশ করতে বলেছে আইএমএফ।

সারাবাংলা/জিএস/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন