বিজ্ঞাপন

২০২৭ বিশ্বকাপ শেষে ওডিআই সিরিজ কমানোর প্রস্তাব এমসিসি’র

July 12, 2023 | 2:20 pm

স্পোর্টস ডেস্ক

২০২৭ ওয়ানডে বিশ্বকাপের পর দ্বিপাক্ষিক একদিনের আন্তর্জাতিক সিরিজ কমানোর প্রস্তাব দিয়েছে মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের মান বাড়াতে এবং ক্যালেন্ডারে জায়গা বাড়াতে এমন সুপারিশ ক্রিকেটের আইনপ্রণেতা এই সংস্থার। এছাড়া ছোট দেশগুলোকে টেস্ট খেলার সুযোগ করে দিতে তহবিল গঠনেরও চিন্তা করছে তারা।

বিজ্ঞাপন

এমসিসি’র ক্রিকেট কমিটির সভায় এই বিষয়ে আলাপ করে এমন পর্যালোচনা আসে। ক্রিকেট কমিটির সভাপতি ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইক গ্যাটিং। সদস্য কুমার সাঙ্গাকারা, সৌরভ গাঙ্গুলী, হিদার নাইট, রমিজ রাজা, জাস্টিন ল্যাঙ্গার, ঝুলন গোস্বামী এবং ইয়ন মরগান এই ব্যাপারে আলাপ করেন।

এই কমিটির সভা শেষে মঙ্গলবার (১১ জুলাই) একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এমসিসি। বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানায়, এমসিসির বর্তমান ক্রিকেট কমিটি বিশ্বকাপের বাইরে দ্বি-পাক্ষিক ওয়ানডে সিরিজের প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন তুলেছে। ২০২৭ সাল পর্যন্ত চলমান এফটিপির পরই নতুন চিন্তা করতে বলছে তারা।

ক্রিকেটের চলতি ২০২৩-২৭ চক্রের পর থেকে এই সিদ্ধান্ত কার্যকরের আহ্বান জানিয়েছে এমসিসি। বুধবার ডারবানে আইসিসি’র বৈঠক রয়েছে। সেখানে ২০২৮ সালের পর থেকে ফিউচার ট্যুর প্রোগ্রাম নিয়ে আলোচনা হবে। তার আগেই এমসিসি’র ক্রিকেট কমিটি ওয়ানডে ক্রিকেট কমানোর প্রস্তাব দিয়েছে। তবে বিশ্বকাপের আগের এক বছর কয়েকটা দ্বিপাক্ষিক সিরিজ রাখা হতে পারে।

বিজ্ঞাপন

বিবৃতিতে তারা বলেছেন, ‘ওয়ানডে ক্রিকেট কমলে তার মানও বাড়বে। দ্বিপাক্ষিক সিরিজে ওয়ানডে ক্রিকেট সরিয়ে দেওয়া যেতে পারে। তবে প্রতি ওয়ানডে বিশ্বকাপের এক বছর আগে থেকে সিরিজ হতে পারে। এর ফলে ক্রিকেট ক্যালেন্ডারে অপরিহার্য অনেক জায়গাও তৈরি হবে।’

এদিকে বিশ্বজুড়ে ফ্রাঞ্চাইজি লিগের সংখ্যা বেড়ে যাওয়ায় ক্রিকেটাররা বোর্ডের সঙ্গে চুক্তি বাতিল করে ফ্রাঞ্চাইজিদের সঙ্গে চুক্তিবদ্ধ হচ্ছে। এমন কি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরও নিয়ে নিচ্ছেন অনেকে। তাই এমসিসি ক্রিকেটারদের আন্তর্জাতিক ক্রিকেটে ধরে রাখতে এমন প্রস্তাব দিয়েছে বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন