বিজ্ঞাপন

সাব-রেজিস্ট্রি অফিসের সমস্যা সমাধানে ৮ দফা সুপারিশ

July 25, 2023 | 11:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সাব-রেজিস্ট্রি অফিসসমূহে বিরাজমান সমস্যাসমূহ সমাধান ও সাধারণ মানুষকে সেবা নিশ্চিত করতে বিদ্যমান আইনের সংস্কারসহ ৮দফা সুপারিশ করেছে সংসদীয় সাব কমিটি। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে সাব কমিটির প্রতিবেদন নিয়ে আলোচনা শেষে সুপারিশসমূহ বাস্তবায়নের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার। বৈঠকে কমিটির সদস্য মন্ত্রী আনিসুল হক, মো. আব্দুল মজিদ খান,  ঝর্ণা সরকার ও খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, সাব রেজিষ্ট্রি অফিসসমূহের অব্যবস্থাপনা, প্রতারনা, অনিয়ম, হয়রানি ও দুর্নীতি বন্ধে করণীয় নির্ধারণে সংসদ সদস্য শহীদুজ্জামান সরকারকে আহ্বায়ক করে ৫ সদস্যের একটি সাব কমিটি গঠন করা হয়। ২০১৯ সালের ৩১ অক্টোবর গঠিত ওই তদন্ত কমিটি ২০২২ সালের ৬ মার্চ নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ সাব-রেজিস্ট্রি অফিস, ২১ সেপ্টেম্বর তেজগাঁও রেজিস্ট্রেশন কমপ্লেক্স এবং ২৭ নভেম্বর বাগেরহাট জেলার মোংলা সাব-রেজিস্ট্রি অফিস, একই দিনে খুলনা জেলার দাকোপ সাব-রেজিস্ট্রি অফিস ও বটিয়াঘাটা সাব-রেজিষ্ট্রি অফিস পরিদর্শন এবং অংশীজনদের সঙ্গে মতবিনিময় করে। সংশ্লিষ্ট সবার মতামতের ভিত্তিতে সুপারিশসহ এ সংক্রান্ত প্রতিবেদনটি সম্প্রতি মূল কমিটিতে জমা দেওয়া হয়েছে।

ওই প্রতিবেবেদনে উল্লেখিত সুপারিশে সংশ্লিষ্ট সকল আইনের প্রয়োজনীয় সংশোধন ছাড়াও বলা হয়েছে, সাব-রেজিস্ট্রি অফিসসমূহে বিরাজমান সমস্যাসমূহ সমাধানে স্বল্প মেয়াদী, মধ্য মেয়াদী ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা প্রণয়ন করতে হবে। সরকার কর্তৃক নির্ধারিত ফি-এর অতিরিক্ত ফি আদায় এবং জমির কাগজপত্রের ভুলত্রুটি দেখিয়ে ক্রেতা-বিক্রেতার কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় বন্ধের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে। নকলনবিশ ও দলিল লেখকরা যেন অবৈধ প্রভাব বিস্তার করতে না পারে সে লক্ষ্যে উপজেলা বা থানাভিত্তিক বিকেন্দ্রীকরণ করতে হবে। রেকর্ড সংরক্ষণসহ অফিস ব্যবস্থাপনা বিধি যথাযথভাবে মেনে চলতে হবে। জমি রেজিস্ট্রেশনের সময় দলিলের তিনটি কপি জমা দেওয়ার প্রথা চালু করতে হবে। খতিয়ান চেক করার জন্য সাব-রেজিস্ট্রি অফিস ও এসিল্যান্ড অফিসকে ইন্টারলিংক করতে হবে। তহসিল অফিস ও সাব-রেজিস্ট্রি অফিসে জমির প্রকৃত ম্যাপ প্রদর্শনের ব্যবস্থা করতে হবে।

বিজ্ঞাপন

বৈঠকে সাব কমিটির সুপারিশ কার্যকর ছাড়াও নিবন্ধন অধিদফতরের স্থায়ী সদর দফতর নির্মাণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন