বিজ্ঞাপন

প্রবাসীদের এনআইডি আবেদন নিষ্পত্তির নীতিমালা চূড়ান্ত হচ্ছে

August 20, 2023 | 2:02 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রবাসীদের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) আবেদন নিষ্পত্তির বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা বা নীতিমালা চূড়ান্ত করতে বৈঠকে বসতে যাচ্ছে এনআইডি কর্তৃপক্ষ। আগামীকাল সোমবার (২১ আগস্ট) বিকেল ৩টায় নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

বৈঠকে সভাপতিত্ব করবেন এনআইডি মহাপরিচালক (গ্রেড-১) এ কে এম হুমায়ুন কবীর। বৈঠকে চট্টগ্রাম অঞ্চলের নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন ইসি সচিব জাহাংগীর আলম। ইসির এনআইডি বিভাগ সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, প্রবাসীদের এনআইডি সংক্রান্ত আবেদন নিষ্পত্তির লক্ষ্যে একটি সুষ্পষ্ট নির্দেশনা/নীতিমালা, বিশেষ এলাকায় এনআইডি আবেদনসমূহ নিষ্পত্তির লক্ষ্যে প্রতিমাসের একটি নির্ধারিত তারিখে সংশ্লিষ্ট কমিটির সভা সংক্রান্ত; বিশেষ এলাকায় এনআইডি আবেদনসমূহ নিষ্পত্তির লক্ষ্যে আয়োজিত সভার জন্য আলাদা আপ্যায়ন বরাদ্দ দেওয়া সংক্রান্ত।

এছাড়া বিশেষ এলাকায় এনআইডি আবেদনসমূহ নিষ্পত্তি সংক্রান্ত কমিটির কাঠামো পুনঃপর্যালোচনা করা হবে।

বিজ্ঞাপন

পাশাপাশি পার্বত্য এলাকায় এনআইডি কার্যক্রমে ‘ভূমির প্রত্যয়ন’-এর ক্ষেত্রটি শিথিল করা/ ‘ভূমির প্রত্যয়ন’-এর পরিবর্তে অন্য কোনো ডকুমেন্টের প্রচলন নিয়েও আলোচনা করা হবে।

উপজেলা পর্যায়ে যাচাইয়ের সুযোগ দেওয়া, রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলায় স্মার্টকার্ড মুদ্রণের ব্যবস্থা; চট্টগ্রাম জেলার অবশিষ্ট ৯টি উপজেলায় স্মার্ট কার্ড প্রিন্টের ব্যবস্থা এবং এনআইডি সংশোধন কার্যক্রমে ক্ষমতা দেওয়া এবং বিবিধ বিষয় ঠাঁই পাবে বৈঠকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন