বিজ্ঞাপন

গ্রেনেড হামলার শহিদ বেদিতে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের শ্রদ্ধা

August 21, 2023 | 11:22 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নির্মিত অস্থায়ী শহীদ বেদিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের নেতারা শ্রদ্ধা নিবেদন করেছেন। প্রথমে তৎকালীন বিরোধী দলীয় নেতা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা নিবেদন করেন। পরে আওয়ামী লীগ সভাপতি হিসাবে দলের কেন্দ্রীয় নেতাদের নিয়ে পুষ্পার্ঘ্য নিবেদনে অংশ নেন তিনি।

বিজ্ঞাপন

পরে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ২১ আগস্টের নারকীয় গ্রেনেড হামলার প্রতিবাদ ও নিহতদের স্মরণে আলোচনা সভায় অংশ নেন প্রধানমন্ত্রী। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে এই আলোচনা সভা শুরু হয়। শুরুতে ২১ আগস্ট নিহত সকল শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করে শ্রদ্ধা জানানো হয়। পরে নিহতদের স্মরণে দোয়া ও মোনাজাত পাঠ করা করা।

আলোচনা মঞ্চে আওয়ামী লীগ সভাপতির সঙ্গে দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের উপস্থিত আছেন। সভা পরিচালনা করছেন প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ।

২১ আগস্ট, নৃশংস গ্রেনেড হামলা দিবস। বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের নৃশংস হত্যাযজ্ঞের কালো দিন। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় নারকীয় সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। সোমবার (২১ আগস্ট) ইতিহাসের ভয়াবহতম গ্রেনেড হামলার ১৯তম বার্ষিকী পালন করছে আওয়ামী লীগ। তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের মেয়াদে ২০০৪ সালে বঙ্গবন্ধু এভিনিউতে তৎকালীন বিরোধীদলের সন্ত্রাসবিরোধী শান্তি সমাবেশে নারকীয় গ্রেনেড হামলা চালানো হয়।

বিজ্ঞাপন

সেদিন তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনাকে মূল টার্গেট করে হত্যার লক্ষ্যে হামলা চালানো হলেও অল্পের জন্য বেঁচে যান তিনি। শুধু গ্রেনেড হামলাই নয়, সেদিন শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে তার গাড়ি লক্ষ্য করেও চালানো হয় ৬ রাউন্ড গুলি। দলীয় নেতাকর্মীরা মানবঢাল তৈরি করায় সেদিন প্রাণে বেঁচে যান বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেগম আইভি রহমানসহ দলের ২৪ নেতাকর্মী প্রাণ হারান। আহত হন বেশ কয়েকজন গণমাধ্যমকর্মীসহ আওয়ামী লীগের কয়েক শতাধিক নেতাকর্মী। তাদের অনেকেই শরীরে এখনও স্প্লিন্টারের ক্ষত বয়ে বেড়াচ্ছেন।

এদিকে চলমান এইচএসসি পরীক্ষার্থীদের যাতে যানজট ভোগান্তিতে কম সে বিবেচনা রেখে অনুষ্ঠান সূচি নেওয়া হয়েছে। যানজট এড়াতে রাজধানীর কদমফোয়ারা ক্রসিং, ইউবিএল ক্রসিং, গোলাপশাহ মাজার ক্রসিং, নাইটিঙ্গেল ক্রসিং, ফুলবাড়ীয়া ক্রসিং, বঙ্গবন্ধু স্কয়ার ও এর আশপাশ এলাকায় যান চলাচল সীমিত থাকার নির্দেশনা জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন