বিজ্ঞাপন

‘রোহিঙ্গাদের কারণে কক্সবাজারের যুবক ও নারীরা ক্ষতিগ্রস্ত’

September 5, 2023 | 6:14 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজার: রোহিঙ্গাদের কারণে কক্সবাজারের যুবক ও নারীরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে মন্তব্য করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সকালে একটি পাঁচ তারকা হোটেলে ‘কক্সবাজারের নারী ও যুবদের দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা সৃষ্টি’ প্রকল্প উদ্বোধনকালে প্রতিমন্ত্রী এ কথা বলেন। এ প্রকল্পে অর্থায়ন করবে নেদারল্যান্ডস ও কানাডা। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কানাডার হাইকমিশনার এইচ ই লিলি নিকোলাস, আইএলও’র কান্ট্রি ডিরেক্টর তুওমো পাউটিয়ানেন ও জেলা প্রশাসক মো. শাহীন ইমরান।

জাহিদ আহসান রাসেল বলেন, ‘রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার কারণে কক্সবাজারের স্থানীয় যুবক ও নারীরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। রোহিঙ্গাদের ক্যাম্পের ভেতর কোনোভাবেই ধরে রাখা যাচ্ছে না। তারা লোকালয়ে বের হয়ে স্থানীয় কর্মসংস্থানগুলো দখলে নিয়ে নিচ্ছেন। ফলে স্থানীয় নারী ও যুবকরা বেকার হয়ে যাচ্ছেন।

প্রকল্পের বিষয়ে তিনি বলেন, ‘এই প্রকল্প বাস্তবায়ন হলে বেকারত্ব নিরসনের পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে। এসব বেকার যুবক ও নারীরা যাতে দেশে-বিদেশে চাকরি এবং উদ্যোক্তা হিসেবে তৈরি হতে পারে, সেজন্য তাদের দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ দেওয়া হবে।

বিজ্ঞাপন

প্রাথমিকভাবে ১৮ থেকে ৩৫ বছর বয়সী ২৪ হাজার নারী ও যুবকদের প্রশিক্ষণ দেওয়া হবে। এর মধ্যে ৪০ শতাংশ নারী ও ৩ শতাংশ প্রতিবন্ধী এই প্রশিক্ষণে অংশগ্রহণ করবেন। নেদারল্যান্ডস ও কানাডা সরকারের অর্থায়নে শুরু হওয়া এই প্রকল্প চলবে ২০২৫ সালের ৩০ নভেম্বর পর্যন্ত। বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও’র সার্বিক তত্ত্বাবধানে এই প্রকল্প বাস্তবায়ন করবে ব্র্যাক, ইউএনডিপি ও এফএও।

সারাবাংলা/ওএফএইচ/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন