বিজ্ঞাপন

আইপিএলে অনন্য কোহলি-রায়না

May 15, 2018 | 6:00 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

আইপিএলের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে পাঁচ মৌসুমে ৫০০ কিংবা তার বেশি রান করার রেকর্ড গড়েছেন বিরাট কোহলি। বেঙ্গালুরুর অধিনায়ক এই মৌসুমেও ৫০০ রানের বেশি করেছেন। কিংস ইলেভেনের বিপক্ষে মাঠে নামার আগে ৫০০ রানের মাইলফলকে পৌঁছাতে কোহলির দরকার ছিল ৩৪ রান। অপরাজিত ৪৮ রান করেন কোহলি।

কোহলিই একমাত্র ক্রিকেটার যিনি ২০০৮ সালে শুরু হওয়া আইপিএলের মৌসুমের পর থেকেই খেলছেন বেঙ্গালুরুতে। আইপিএলের সব আসর মিলিয়ে সর্বাধিক রানের মালিক আপাতত তিনিই। ১৬১ ম্যাচ খেলে ৪ হাজার ৯৩২ রান করেছেন কোহলি। ৪ হাজার ৮৫৫ রান কর দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন চেন্নাই আর গুজরাটে খেলা সুরেশ রায়না। ডেকান চার্জার্স হায়দ্রাবাদ, মুম্বাই ইন্ডিয়ান্সে খেলা রোহিত শর্মা করেছেন তৃতীয় সর্বোচ্চ ৪ হাজার ৪৭৪ রান।

২০১১ সালের আইপিএলে কোহলি ৫৫৭ রান করেছিলেন ১৬ ম্যাচ খেলে। ২০১৩ সালে বেঙ্গালুরুর অধিনায়ক হয়ে ১৬ ম্যাচে করেছিলেন ৬৩৪ রান। ২০১৫ সালে আবারো ১৬ ম্যাচ খেলে করেছিলেন ৫০৫ রান। এরপর ২০১৬ সালে চারটি সেঞ্চুরি সহ করেছিলেন ৯৭৩ রান।

বিজ্ঞাপন

কোহলি ছাড়া চারবার ৫০০ রানের মাইলফলকে পৌঁছানোর রেকর্ড আছে ডেভিড ওয়ার্নারের। ২০১৪ সালে তিনি করেছিলেন ৫২৮ রান, ২০১৫ সালে করেছিলেন ৫৬২ রান, ২০১৬ সালে করেছিলেন ৮৪৮ রান। আর গতবার করেছিলেন ৬৪১ রান। এবার বল টেম্পারিং কাণ্ডে আইপিএলের আসরে নিষিদ্ধ হন ওয়ার্নার।

রোহিত শর্মা, ক্রিস গেইল, গৌতম গম্ভীর তিনবার করে এক মৌসুমে ৫০০ রানের মাইলফলক পার করেন। ২০১১ সালে গেইল করেছিলেন ৬০৮ রান, ২০১২ সালে করেছিলেন ৭৩৩ রান আর ২০১৩ সালে করেছিলেন ৭০৮ রান। ২০১৫ সালে ৪৯১ রান করেছিলেন গেইল। ২০০৮ সালে গম্ভীর করেছিলেন ৫৩৪ রান, ২০১২ সালে করেছিলেন ৫৯০ রান আর ২০১৬ সালে তিনি করেছিলেন ৫০১ রান।

এবি ডি ভিলিয়ার্স দুইবার এই কীর্তি ছুঁয়েছেন। ২০১৩ সালে তিনি করেছিলেন ৫১৩ রান আর ২০১৬ সালে করেছিলেন ৬৮৭ রান। দুইবার ৫০০ কিংবা তার বেশি রান করার কীর্তি আছে শচীন টেন্ডুলকারের। ২০১০ সালে শচীন করেছিলেন ৬১৮ রান আর ২০১১ সালে করেছিলেন ৫৫৩ রান। শিখর ধাওয়ানেরও আছে দুইবার ৫০০ বা তার বেশি রান করার রেকর্ড। ২০১২ সালে তিনি করেছিলেন ৫৬৯ রান আর ২০১৬ সালে করেছিলেন ৫০১ রান।

বিজ্ঞাপন

শন মার্শ ২০০৮ সালে করেছিলেন ৬১৬ রান আর ২০১১ সালে করেছিলেন ৫০৪ রান। একবার করে রবিন উথাপ্পা এবং রোহিত শর্মা ৫০০ বা তার বেশি রান করেছিলেন।

সুরেশ রায়না একমাত্র ক্রিকেটার যিনি আইপিএলের ১১টি আসরেই ৩০০ রানের বেশি করেছেন। ৫০০ বা তার বেশি রান করেছেন তিনবার। ২০১০ সালে রায়নার ব্যাট থেকে আসে ৫২০ রান, ২০১৩ সালে করেছিলেন ৫৪৮ রান আর সবশেষ ২০১৪ সালে করেছিলেন ৫২৩ রান। এই মৌসুমেও ৩০০ রানের বেশি করে ফেলেছেন রায়না।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন