বিজ্ঞাপন

শ্রীলংকাকে ১০ কোটি টাকার ওষুধ দিচ্ছে বাংলাদেশ

November 2, 2023 | 7:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শ্রীলংকাকে ১০ কোটি টাকা মূল্যের ওষুধ ও চিকিৎসাসামগ্রী অনুদান হিসেবে দিচ্ছে বাংলাদেশ। বৃহস্পতিবার (২ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ সিদ্ধান্তের কথা জানান।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে শ্রীলংকার ভারপ্রাপ্ত হাইকমিশনার রুওয়ান্থি ডেলপিটিয়ার কাছে ওষুধের কয়েকটি বাক্স হস্তান্তর করেন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড (ইডিসিএল) এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন তার বক্তব্যে ওষুধ দেওয়ার বিষয়টিকে বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে সংহতি ও বন্ধুত্বের বহির্প্রকাশ হিসেবে অভিহিত করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সবসময়ই প্রতিবেশীদের সাহায্য করার চেষ্টা করে। আমাদের এই পদক্ষেপের ভিত্তি হলো অকৃত্রিম শুভেচ্ছা ও বন্ধুত্ব।

বাংলাদেশ শ্রীলংকাকে সম্ভাব্য সব ধরনের সহায়তা করতে প্রস্তুত রয়েছে বলে পররাষ্ট্রমন্ত্রী আশ্বস্ত করেন। গত বছর শ্রীলংকা যেভাবে অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠেছে তাতে তিনি সন্তোষ প্রকাশ করেন।

বিজ্ঞাপন

ভারপ্রাপ্ত হাইকমিশনার শ্রীলংকার জনগণের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ওষুধ সরবরাহে সহায়তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ সরকারের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শ্রীলংকার জনগণকে চিকিৎসা সহায়তা বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে সুদৃঢ় ও দীর্ঘস্থায়ী বন্ধুত্বের প্রমাণ বলে উল্লেখ করেন রুওয়ান্থি ডেলপিটিয়া। বলেন, বাংলাদেশ গত বছর শ্রীলংকাকে এমন একটি সময়ে চিকিৎসাসামগ্রী দান করেছিল যখন অর্থনৈতিক মন্দা ছিল। শ্রীলংকার জনগণের জন্য এটি একটি বড় সহায়তা ছিল।

এর আগে ২০২২ সালের মে মাসে ২০ কোটি টাকার ওষুধ অনুদান হিসেবে শ্রীলংকাকে দিয়েছিল বাংলাদেশ। বাংলাদেশ সম্প্রতি আফগানিস্তান, লিবিয়া, সিরিয়া, তুরস্ক ও ফিলিস্তিনকে ওষুধ এবং অন্যান্য ত্রাণ সামগ্রীও দান করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন