বিজ্ঞাপন

নির্বাচনে ৩০ দল, প্রতি আসনে প্রার্থী গড়ে ৯ জনের বেশি

November 30, 2023 | 10:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র দাখিল করেছেন ৩০টি নিবন্ধিত রাজনৈতিক দলের প্রার্থী। সে হিসাবে বিএনপিসহ নির্বাচন কমিশনে নিবন্ধিত ১৪টি রাজনৈতিক দল এই নির্বাচনে অংশ নিচ্ছে না।

বিজ্ঞাপন

এদিকে রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র দাখিল করেছেন মোট দুই হাজার ৭৪১ জন। সে হিসাবে প্রতি আসনে প্রার্থীর সংখ্যা গড়ে ৯ জনের বেশি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের সময়সীমা আজ বৃহস্পতিবার (৩০ নভেম্বর) শেষ হয়েছে। এরপর রাতে নির্বাচন কমিশন (ইসি) সূত্র সারাবাংলাকে এসব তথ্য জানিয়েছে।

ইসি সূত্র বলছে, ৩০০ আসনের মধ্যে বগুড়া-৭ আসনে সবচেয়ে বেশি প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এই আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন ২৫ জন। অন্যদিকে সবচেয়ে কম মনোনয়নপত্র জমা পড়েছে বগুড়া-৪, শেরপুর-২ ও ঝালকাঠি-২ আসনে। এই তিনটি আসনেই চারটি করে মনোনয়নপত্র জমা পড়েছে।

বিজ্ঞাপন

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী বৃহস্পতিবার ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। এরপর ১ থেকে ৪ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। বাছাইয়ে বাতিল প্রার্থীরা আপিল দায়ের করতে পারবেন। সেই আপিল ও নিষ্পত্তি চলবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। এরপর চূড়ান্তভাবে বৈধ প্রার্থীরা ১৭ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন।

প্রার্থিতা প্রত্যাহার শেষে নির্বাচনের জন্য চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বিতরণ করা হবে ১৮ ডিসেম্বর। ওই দিন থেকেই প্রার্থীরা প্রচার চালাতে শুরু করবেন। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ৭ জানুয়ারি দিনভর ভোট নেওয়া হবে।

এদিকে রাজপথের বিরোধী দল নির্বাচনে না আসার সিদ্ধান্তে অনড় থাকায় মনোনয়নপত্র দাখিলের তারিখ বাড়ানো হবে কি না বা পুনঃতফসিল ঘোষণা করা হবে কি না, তা নিয়ে নানা ধরনের আলোচনা ছিল। পরে বৃহস্পতিবার সন্ধ্যায় নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম এরকম কোনো সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। বলেছেন, তফসিল অনুযায়ীই নির্বাচন হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন