বিজ্ঞাপন

সুপার লিগ নিয়ে ইউরোপিয়ান ফুটবলে বিভক্তি

December 22, 2023 | 3:18 pm

স্পোর্টস ডেস্ক

ইউয়েফা চ্যাম্পিয়নস লিগের বিকল্প হিসেবে সুপার লিগের আয়োজন নিয়ে বেশ কয়েক বছর ধরেই চলছিল নানা গুঞ্জন। রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার প্রধানরা জোরেশোরেই চালিয়ে যাচ্ছিলেন এমন হাই ভোল্টেজ লিগ আয়োজনের চেষ্টা। ইউয়েফা বারবার বাধা দিলেও শেষ পর্যন্ত আদালতের রায়ে সুপার লিগ আয়োজনের অনুমতি পেয়েছেন আয়োজক কমিটি। আর এতেই ইউরোপিয়ান ফুটবলে দেখা দিয়েছে বড় ধরনের বিভক্তি। একদিকে সুপার লিগ আয়োজনে বদ্ধ পরিকর রিয়াল-বার্সা। অন্যদিকে ম্যানচেস্টার ইউনাইটেড, বায়ার্ন মিউনিখ, পিএসজির মতো বড় ক্লাবগুলোর বেশিরভাগই সুপার লিগ না খেলার ঘোষণা দিয়েছে।

বিজ্ঞাপন

২০২১ সালের এপ্রিলে প্রথম ঘোষণা আসে সুপার লিগের। সেবার ইউরোপের ১২টি বড় ক্লাব একসাথে ঘোষণা দেয়, তারা চ্যাম্পিয়নস লিগের বাইরে গিয়ে আলাদা টুর্নামেন্ট আয়োজন করবে। এই প্রকল্পের নাম দেওয়া হয় ‘এ২২’, মূল উদ্যোগ নিয়েছিলেন রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ ও বার্সা প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা। এই উদ্যোগে বেশ চটেছিল ইউয়েফা, আদালতের শরণাপন্নও হয়েছিল তারা। তবে তিন বছরের লড়াই শেষে সুপার লিগ আয়োজনের অনুমতি পেয়েছেন তারা। আদালতের অনুমতির পর ঘোষণা আসে, ১২ নয় ৬৪ দলের টুর্নামেন্ট আয়োজন করা হবে। সাথে মেয়েদের ৩২ দলের সুপার লিগ আয়োজনের কথাও বলা হয়েছে।

কিন্তু আদালতের রায় পক্ষে গেলেও এবার সুপার লিগে অংশ নেওয়ার ব্যাপারে বেঁকে বসেছে ইউরোপের বড় ক্লাবগুলো। রিয়াল-বার্সা সুপার লিগ আয়োজনের ব্যাপারে একাট্টা হলেও প্রিমিয়ার লিগ, লা লিগা, জার্মান লিগ, ইতালিয়ান লিগসহ ইউরোপের বড় লিগের বেশিরভাগ বড় ক্লাব এখন সুপার লিগের বিপক্ষে। বিশেষ করে ম্যানচেস্টার ইউনাইটেড, বায়ার্ন মিউনিখ, পিএসজি, জুভেন্টাস সবাই আলাদা বিবৃতিতে জানিয়ে দিয়েছে, তারা সুপার লিগে খেলতে আগ্রহী নয়।

শুধু ক্লাব নয়, ইউরোপের বিভিন্ন জায়গায় সুপার লিগের বিরুদ্ধে আন্দোলনও হয়েছে। ‘সুপার লিগ চাইনা’ প্ল্যাকার্ডে বিক্ষোভ করেছেন সমর্থকরা। এমন টুর্নামেন্ট আয়োজনে ফুটবলের ক্ষতি হবে বলেই ধারণা তাদের। এছাড়া অপেক্ষাকৃত ছোট ক্লাবগুলো ইউরোপিয়ান ফুটবলে গুরুত্ব হারাবে, এটাও বলছেন তারা। রিয়াল ও বার্সার পক্ষ থেকে অবশ্য বলা হয়েছে, সবার সাথে আলোচনা করেই চূড়ান্ত হবে সুপার লিগের সূচি। শেষ পর্যন্ত সুপার লিগের ভাগ্যে কি কাছে সেটা সময়ই বলে দেবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন