বিজ্ঞাপন

আয়ারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ

January 22, 2024 | 9:23 pm

স্পোর্টস ডেস্ক

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারতের কাছে বড় ব্যবধানে হেরে ধাক্কা খেয়েছিল বাংলাদেশ। টুর্নামেন্টে টিকে থাকতে হলে দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ের কোনও বিকল্প ছিল না যুবাদের সামনে। দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনে ব্যাটে-বলে দুর্দান্ত বাংলাদেশ আজ সহজেই হারিয়েছে আইরিশদের। ৬ উইকেটের জয়ে টুর্নামেন্টের প্রথম জয় তুলে নিয়ে বিশ্বকাপের দৌড়ে টিকে থাকল বাংলাদেশ।

বিজ্ঞাপন

আয়ারল্যান্ডের দেওয়া ২৩৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমেছিল বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে শিবলি-সিদ্দিক দুর্দান্ত ব্যাটিং করেছেন। এই দুই ওপেনার তুলেছেন ৯০ রান। ১৯ ওভার পর্যন্ত কোনও উইকেট হারায়নি বাংলাদেশ। এই জুটিতেই মূলত জয়ের রাস্তাটা সহজ হয়ে গেছে বাংলাদেশের।

২০ তম ওভারে প্রথম ধাক্কা খায় বাংলাদেশ। ৬৩ বলে ৩৬ রান করা সিদ্দিককে ফেরান ওয়েলডন। কয়েক ওভারের মাঝে ফেরেন আরেক ওপেনার শিবলিও। ৬০ বলে ৪৪ রান করা শিবলি ম্যাকবেথের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন। পরের দুই ব্যাটার চৌধুরী রিজওয়ান ও আরিফুল খুব বেশিক্ষণ টিকতে পারেননি ক্রিজে। ১৩০ রানে ৪ উইকেট হারিয়ে কিছুটা বিপাকে পড়েছিল বাংলাদেশ।

তবে আহরার আমিন ও শিহাব জেমস সব শঙ্কা দূর করে দলের হাল ধরেছেন। পঞ্চম উইকেটে এই দুই ব্যাটার আর কোনও বিপদ হতে দেননি। দুইজন শতরানের জুটি গড়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান। ৫ চারে সাজানো ইনিংসে ৫৪ বলে ৫৫ রান করেন জেমস। ৩ চার ও ১ ছক্কায় ৬৩ বলে ৪৫ রান করেন আমিন। এই দুইজনের ১০৯ রানের জুটিতে ভর করে ১৯ বল হাতে রেখেই জয় তুলে নেয় বাংলাদেশ। ৫৫ রানের সেই ইনিংসের জন্য ম্যাচসেরা হয়েছেন জেমস।

বিজ্ঞাপন

দিনের শুরুতে টসে জিতে আজও বোলিং নিয়েছিলেন রাব্বি। আগের ম্যাচের মতই বাংলাদেশকে ভালো শুরু এনে দিয়েছিলেন মৃধা।  ষষ্ঠ ওভারে প্রথম আঘাত আনেন তিনি। ৯ রান করা রায়ান হান্টারকে ফেরান এই বাঁহাতি পেসার। ৫ রান করা গ্যাভিন রুলসটনকে আউট করে আইরিশদের দ্বিতীয় উইকেট তুলে নেন জীবন।

জর্ডান নেইল ও কিয়ান হিল্টন এরপর কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন। শুরু থেকে নেইল কিছুটা আক্রমণাত্মক ভঙ্গিতেই ব্যাটিং করছিলেন। বেশি ভয়ংকর হয়ে ওঠার আগেই তাকে প্যাভিলিয়নে ফিরিয়েছেন রাফি। ৩১ রান করা নেইলকে বোল্ড করে স্বস্তি আনেন রাফি।

নেইল ফিরলেও অন্য প্রান্তে হিল্টন ছিলে অবিচল। তবে তাকে তেমন কেউই সংগ দিতে পারেননি। আইরিশদের সবচেয়ে বড় জুটি এসেছে পঞ্চম উইকেটে। স্কট ম্যাকবেথকে নিয়ে ৮১ রানের জুটি গড়েন হিল্টন। এই সময়ে তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরিও। এই জুটি বেশ ভুগিয়েছে বাংলাদেশকে।

বিজ্ঞাপন

অবশেষে উইকেট তুলে নিয়েছেন অধিনায়ক রাব্বি। ১৭৬ রানের মাথায় ২৭ রান করা ম্যাকবেথ ফেরেন রাব্বির বলে। এরপর একাই দলকে টেনে নিয়েছেন হিল্টন। সেঞ্চুরি খুব কাছে গিয়েও শেষ পর্যন্ত তিন অংক ছোঁয়া হয়নি তার। ৯০ রান করে মারুফ মৃধার বলে রাব্বির হাতে ক্যাচ দিয়ে হতাশা নিয়েই প্যাভিলিয়নে ফিরেছেন তিনি। শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ২৩৫ রান তোলে আয়ারল্যান্ড। মৃধা ও জীবন নিয়েছেন ২টি করে উইকেট।

২৬ ফেব্রুয়ারি গ্রুপ পর্বের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে বাংলাদেশ। সেই ম্যাচ জিতলেই নিশ্চিত হবে পরের রাউন্ড।

সারাবাংলা/এফএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন