বিজ্ঞাপন

নিপসম থেকে স্বাস্থ্য অধিদফতরে ফিরলেন ডা. সেব্রিনা ফ্লোরা

February 8, 2024 | 3:21 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানের (নিপসম) পরিচালক পদ থেকে স্বাস্থ্য অধিদফতরের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের অতিরিক্ত মহাপরিচালক পদে ফেরানো হয়েছে অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরাকে। চলতি দায়িত্ব হিসেবে তাকে এই দায়িত্ব দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৭ ফেব্রুয়ারি) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের যুগ্মসচিব মো. মঞ্জুরুল হাফিজের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ডা. সেব্রিনা এর আগেও স্বাস্থ্য অধিদফতরের একই পদে দায়িত্ব পালন করেছেন। অসুস্থ হয়ে যাওয়ার পর ২০২৩ সালের ৩১ জানুয়ারি তাকে নিপসম পরিচালক পদে নিয়োগ দেওয়া হয়। প্রায় এক বছর পরে ফের তাকে ফিরিয়ে আনা হলো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) পদে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুনরাদেশ না দেওয়া পর্যন্ত ডা. সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) পদে পদায়ন করা হলো।

বিজ্ঞাপন

মীরজাদী সেব্রিনা ফ্লোরা এর আগে ২০১৬ সালে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআরের) পরিচালক পদে নিয়োগ পান। দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মহামারি সৃষ্টিকারী ভাইরাস ও রোগ বিস্তার প্রতিরোধে বিভিন্ন নিরাপত্তা ব্যবস্থা নিয়ে গবেষণা করেন তিনি। ২০২০ সালের ১৩ আগস্ট স্বাস্থ্য অধিদফতরে নিয়োগ দেওয়া হয় তাকে।

স্বাস্থ্য অধিদফতরে দায়িত্ব সময় পালনের ২০২২ সালের আগস্টে গুরুতর অসুস্থ হয়ে পড়েন মীরজাদী সেব্রিনা। সিঙ্গাপুরের একটি হাসপাতালে দীর্ঘদিন চিকিৎসার পর সুস্থ হয়ে ২৯ ডিসেম্বর দেশে ফেরেন। এর একমাস পরই তাকে স্বাস্থ্য অধিদফতর থেকে সরিয়ে নিপসমের পরিচালকের দায়িত্বে বসানো হয়।

ডা. সেব্রিনা ফ্লোরা ১৯৮৩ সালে ঢাকা মেডিকেল কলেজে (ঢামেক) ভর্তি হন। সেখান থেকে এমবিবিএস ডিগ্রি অর্জনের পর বেশকিছু প্রতিষ্ঠানে কাজ করেন। পরে নিপসম থেকে রোগতত্ত্বে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

বিজ্ঞাপন

এরপর বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলে (বিএমআরসি) সহকারী পরিচালক হিসেবে যোগ দিয়ে তিন বছর গবেষণা করেন ডা. ফ্লোরা। এরপর তিনি নিপসমে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দিয়েছিলেন। পরে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব দ্য ন্যাশনাল পাবলিক হেলথ ইনস্টিটিউটের সহসভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন।

রোগতত্ত্ববিদ ও গবেষক অধ্যাপক ডা. সেব্রিনা ফ্লোরা কোভিড-১৯ ভ্যাকসিন বিষয়ক জাতীয় কারিগরি কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়াও তিনি কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় পরামর্শক কমিটির সদস্য সচিব ছিলেন। দেশে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়লে প্রতিদনের হালনাগাদ পরিস্থিতি জানাতে ব্রিফিং করতেন ডা. সেব্রিনা। সেই সুবাদে সারাদেশের পরিচিতমুখ হয়ে ওঠেন তিনি।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন