বিজ্ঞাপন

শুক্রবার থেকে সত্যেন সেন গণসংগীত উৎসব

March 6, 2024 | 7:02 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত সত্যেন সেন গণসংগীত উৎসব ও জাতীয় গণসংগীত প্রতিযোগিতা শুরু হতে যাচ্ছে শুক্রবার (৮ মার্চ) থেকে। দুদিন ব্যাপী আয়োজিত এবারের আয়োজনের শ্লোগান ‘কণ্ঠরোধের কানুন ভেঙে, কণ্ঠ ছেড়ে গান ধরেছি’।

বিজ্ঞাপন

শুক্রবার বিকাল ৪টায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে আয়োজনটির উদ্বোধন করবেন লোককবি রাধাপদ রায়। শনিবার (৯ মার্চ) বিকাল ৪টায় কেন্দ্রীয় শহিদ মিনারে অনুষ্ঠিত হবে উৎসবের সমাপনী অনুষ্ঠান। উৎসবে সারাদেশে থেকে আসা উদীচীর শিল্পীরা ছাড়াও দেশের প্রথিতযশা শিল্পীরা সঙ্গীত পরিবেশন করবেন।

প্রথমদিন সকাল ১০টায় অনুষ্ঠিত হবে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা। প্রতিবারের মতো এবারও তিনটি একক এবং একটি দলীয় মিলিয়ে মোট চারটি বিভাগে গণসঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। একক প্রতিযোগিতার ক্ষেত্রে অনুর্ধ্ব-১২ বছর বয়সীরা ‘ক’ বিভাগে, ১২ থেকে ১৮ বছর বয়সীরা ‘খ’ বিভাগে এবং ১৮ বছরের বেশি বয়সী সকল প্রতিযোগী ‘গ’ বিভাগের অন্তর্ভুক্ত। দলীয় প্রতিযোগিতা (‘ঘ’ বিভাগ)-এর ক্ষেত্রে প্রতিটি দলে কমপক্ষে ছয়জন শিল্পীর অংশগ্রহণ বাঞ্ছনীয়। বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় ‘ক’, ‘খ’ ও ‘গ’ বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীরা এবং ‘ঘ’ বিভাগে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী দল জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন