বিজ্ঞাপন

মঙ্গলবার বন্ধ থাকছে স্কুল-কলেজ, বুধবার থেকে খোলা কিন্ডারগার্টেন

March 12, 2024 | 12:12 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রমজানে স্কুল খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্ট ও চেম্বার আদালতের নির্দেশ মেনে মঙ্গলবার (১২ মার্চ) স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠান। এরই মধ্যে রাজধানীর নামিদামি স্কুলগুলো এ ঘোষণা দিয়েছে। এদিকে কিছু কিন্ডারগার্টেন প্রথম রমজানের দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিলেও দ্বিতীয় রোজা, অর্থাৎ বুধবার (১৩ মার্চ) থেকে যথারীতি পাঠদান করার কথা জানিয়ে নোটিশ দিয়েছে।

বিজ্ঞাপন

এ পরিস্থিতিতে সোমবার (১১ মার্চ) রাতে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী গণমাধ্যমকে বলেন, সংবিধান অনুযায়ী দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছুটি ঘোষণা নির্বাহী এখতিয়ার। তবে কয়দিন ছুটি থাকবে বা থাকবে না, তা বিশেষায়িত বিষয়। অ্যাটোর্নি জেনারেলকে আমরা আমাদের যুক্তি ও আইনি অবস্থান জানিয়েছি। আমরা সর্বোচ্চ আদালতে মঙ্গলবার (১২ মার্চ) বিষয়টি উপস্থাপন করব।

এ পরিস্থিতিতে স্কুল-কলেজ বন্ধ থাকবে নাকি খোলা থাকবে— এ প্রশ্ন করা হলে সরাসরি কোনো মন্তব্য করতে চাননি শিক্ষামন্ত্রী।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর অনেক স্কুলই মঙ্গলবার প্রথম রোজার দিন বন্ধ ঘোষণা করেছে। ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজ এ দিনটিতে বন্ধ ঘোষণা করে নোটিশ দিয়েছে। মতিঝিল বালক, মতিঝিল বালিকা, মতিঝিল মডেল ও আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজসহ ঢাকার আরও অনেক শিক্ষা প্রতিষ্ঠানই মঙ্গলবার ছুটি ঘোষণা করেছে। শিক্ষা বিভাগ থেকে পরবর্তী নির্দেশনা পেলে সে অনুযায়ী পদক্ষেপ নেবে বলে জানিয়েছে এসব প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

এদিকে রাজধানীর অধিকাংশ কিন্ডারগার্টেন রমজানে খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছেন সংশ্লিষ্টরা। খোঁজ নিয়ে জানা গেছে, কিছু কিন্ডারগার্টেন প্রথম রোজার দিন বন্ধ ঘোষণা করলেও দ্বিতীয় রমজান থেকেই নিয়মিত খোলা রাখার কথা নোটিশের মাধ্যমে জানিয়েছে।

বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল অ্যান্ড কলেজ ঐক্য পরিষদের চেয়ারম্যান এম ইকবাল বাহার চৌধুরী সারাবাংলাকে বলেন, শিক্ষার্থীদের বেতন দিয়েই আমাদের স্কুল পরিচালনা করতে হয়। আমাদের প্রতিষ্ঠানে সরকারি কোনো বরাদ্দ নেই। শিক্ষক-কর্মচারীর বেতন, ভবন ভাড়াসহ সবই আয় থেকে মেটাতে হয়। এখন কিন্ডারগার্টেন বন্ধ দিলে মার্চের বেতন তোলা যাবে না। রমজান ও ঈদে শিক্ষকদের বেতন-বোনাস দেওয়াও সম্ভব হবে না। এ জন্য প্রতিষ্ঠানভেদে অন্তত ২০-২১ মার্চ পর্যন্ত খোলা রাখতে চান তারা।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি এক আদেশে ১১ থেকে ২৫ মার্চ পর্যন্ত সরকারি, বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চালু রাখার সিদ্ধান্তের কথা জানায় শিক্ষা বিভাগ। অন্যদিকে ১০ রমজান পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম চালু রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

এ বিষয়ে একটি রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার (১০ মার্চ) ওই সিদ্ধান্ত স্থগিত করে রুলসহ আদেশ দেন। আদালতের আদেশের পর তা স্থগিতের জন্য আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। চেম্বার আদালতও হাইকোর্টের আদেশ বহাল রেখে বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগে পাঠিয়েছেন। আবেদনটি মঙ্গলবার আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করা হয়েছে।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন