বিজ্ঞাপন

রাশিয়ায় বন্দুক হামলায় নিহত বেড়ে ৬০, দায় স্বীকার আইএসের

March 23, 2024 | 10:22 am

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার মস্কোতে ক্রোকাস সিটি নামে একটি কনসার্ট হলে বন্দুক হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬০ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় ১৪৫ জনের অধিক আহত হয়েছেন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে এই বন্দুক হামলার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আইএসআইএল (আইএসআইএস)। খবর আলজাজিরা ও বিবিসি।

বিজ্ঞাপন

শুক্রবার (২২ মার্চ) রাতে নগরীর পশ্চিমে অবস্থিত ওই হলে কনসার্ট দেখতে আসা দর্শকদের ওপর অতর্কিত হামলা চালায় পাঁচজন ছদ্মবেশী বন্দুকধারী। এ সময় তারা কয়েকটি বিস্ফোরণ ঘটায়, যা ভয়াবহ আগুনের সূত্রপাত করে।

রুশ তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন, এ ঘটনায় ৬০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। এদিকে স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় ১৪৫ জন আহত হয়েছেন। এর মধ্যে প্রায় ৬০ জনের অবস্থা গুরুতর।

এদিকে এই হামলা দায় স্বীকার করেছে এক সময় ইরাক ও সিরিয়ার নিয়ন্ত্রণ করতে চাওয়া আইএসআইএল। টেলিগ্রাম চ্যানেলে হামলার দায় স্বীকার করে কট্টরপন্থি এই সন্ত্রাসী সংগঠনটি জানিয়েছে, বন্দুকধারীরা পালিয়ে গেছে। তবে এই দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলে আলজাজিরার প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

তবে আমেরিকান কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, মার্কিন গোয়েন্দা তথ্য নিশ্চিত করেছে ইসলামিক স্টেট (আইএস) দাবি করেছে যে, তারা মস্কোতে হামলা চালিয়েছে।

এ বিষয়ে মার্কিন গোয়েন্দা সংস্থার সংশ্লিষ্ট সূত্রের সঙ্গে কথা বলেছে যুক্তরাষ্ট্রে বিবিসি’র নিউজ পার্টনার সিবিএস। সূত্র জানিয়েছে, রাশিয়ায় আইএস’র হামালা চালানোর বিষয়ে গত নভেম্বর থেকে তথ্য ছিল। ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে কূটনৈতিক টানাপড়েনের মধ্যেও এই হামলার কিছু সুনির্দিষ্ট তথ্য রুশ সরকারের কাছে পাঠানো হয়েছিল।

দুই সপ্তাহের আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এক সতর্কবার্তায় এমন আভাস পাওয়া যায়। সেই বার্তায় মস্কোতে অবস্থানরত আমেরিকানদের বড় ধরনের সমাবেশ এড়িয়ে চলতে বলা হয়েছিল এবং বিশেষভাবে কনসার্ট সম্পর্কে সতর্ক করা হয়েছিল।

বিজ্ঞাপন

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্র ‘তথ্যগুলো পর্যবেক্ষণ করে দেখেছে সন্ত্রাসীরা বড় সমাবেশগুলোকে লক্ষ্য করার আসন্ন হামলার পরিকল্পনা করছে।’ তবে ওই সতর্কবার্তা কারা হামলার পরিকল্পনা করছে তা জানানো হয়নি।

আরআইএ নভোসতির বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, রাশিয়া সরকারের একজন মুখপাত্র মোসকালকোভা এ হামলার ঘটনাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ বলে আখ্যা দিয়েছেন। মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন রাজধানী শহরটির ছুটির দিনের সব সরকারি অনুষ্ঠান স্থগিত ঘোষণা করেছেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ হামলাকে ‘দানবীয় অপরাধ’ বলে অভিহিত করেছেন। আন্তর্জাতিক মহলের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন, তারা যেন এই ঘৃণ্য হামলার নিন্দা জানায়।

মার্কিন প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়ার রাজধানীতে সংঘটিত হামলাটি ‘ভয়াবহ’ এবং এ ধরনের হামলার দৃশ্য ‘দেখা কঠিন’।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন