বিজ্ঞাপন

‘টাইট শিডিউল’, শঙ্কায় বিপিএল

March 22, 2018 | 6:38 pm

জাহিদ-ই-হাসান, স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ লিগ বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের (বিপিএল) দলবদলে সময় আছে আরও দুই থেকে আড়াইমাস। তার আগেই দল গোছানোর কাজ সেড়ে ফেলছে ক্লাবগুলো। এবার বিপিএল মৌসুমেরও পরিবর্তন হচ্ছে। বর্ষা মৌসুম থেকে শুষ্ক মৌসুমে স্থানান্তরিত হচ্ছে পেশাদার ফুটবলের সর্বোচ্চ লিগটি।

তবে বছরের শেষ পর্যায়ে আন্তর্জাতিক ফুটবলের ঠাসা কর্মসূচীতে ব্যস্ত থাকবে জাতীয় ফুটবল দল। তাই দেশের ফুটবলে শঙ্কার মেঘ: ঠিক সময়ে মাঠে গড়াতে পারবে তো বিপিএল?

জুন-জুলাইয়ে দলবদল হয়ে আগস্টে ফেডারেশন কাপ হওয়ার কথা আছে। তারপরেই সেপ্টেম্বরে লিগ শুরুর চিন্তা ভাবনা বাফুফের। কিন্তু আগস্ট থেকে অক্টোবর-নভেম্বর পর্যন্ত আন্তর্জাতিক ফুটবল নিয়ে ব্যস্ত থাকবে জাতীয় দল। যার মানে ডিসেম্বরের আগে লিগ শুরুর সম্ভাবনা দেখছেন না কাব কর্মকর্তারা।

বিজ্ঞাপন

চলতি বছরের আগস্ট-সেপ্টেম্বরে জাকার্তা এশিয়ান গেমস, যেখানে ফুটবলে অংশ নেবে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ জাতীয় ফুটবল দল। সেপ্টেম্বরে ঢাকায় বসবে পুরুষদের সিনিয়র সাফ ফুটবল। অক্টোবর-নভেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হওয়ার কথা বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক ফুটবল।

আন্তর্জাতিক টুর্নামেন্টের আসর দেশে আয়োজন করার অর্থই হলো লিগ পেছানো। এটা নিয়তি হয়ে গেছে বাংলাদেশের ফুটবলে। কারণ জাতীয় দল টুর্নামেন্টে অংশ নেয়া ক্লাবের খেলায় অংশ নিতে পারে না!

বিজ্ঞাপন

ফলে ওই সময়ে লিগ কমিটি জোর চেষ্টা করেও ঘরোয়া ফুটবল মাঠে নামাতে পারবে না। এই উদহারণ টানতে বেশি দূর যাওয়ার দরকার নেই। গত বছরই তো অনূর্ধ্ব-১৮ ও অনূর্ধ্ব-১৯ জাতীয় দলে খেলার জন্য প্রিমিয়ার লিগ বন্ধ রাখা হয় দুই দফা। যে কাবের একজন ফুটবলারও ছিল এই বয়সভিত্তিক জাতীয় দলে তারাও তাকে ছাড়া লিগ খেলতে রাজি হয়নি।

এ কারণেই আগামী লিগ কবে শুরু হবে এ নিয়ে সন্দেহ সাইফ স্পোর্টিংয়ের এমডি ইঞ্জিনিয়ার নাসির উদ্দিন চৌধুরীর। তার মতে, কবে লিগ শুরু হবে তারই খবর নেই। এ বছর বেশ কয়েকটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আছে। নিকট অতীতে তো জাতীয় দলের জন্য লিগ বন্ধ রাখতে হয়েছিল।

সঠিক পরিকল্পনা করলে এমন অনিশ্চয়তায় ভুগতে হতো না বলে মনে করেন ব্রাদার্সের ম্যানেজার আমের খান, ‘আমরা চাই বাংলাদেশ সব টুর্নামেন্টেই খেলুক। তবে এর জন্য সঠিক পরিকল্পনা তো করতে হবে। দেখা গেল বাফুফে লিগ শুরু করল এর পর এই সব আসরের জন্য বন্ধ রাখল লিগ। এতে খরচ বাড়বে কাবগুলোর। গতবার তো এ কারণেই দু’মাস বাড়তি বেতন দিতে হয়েছে বিদেশীদের। আমরাসহ সব ক্লাবকেই এই সমস্যায় পড়তে হয়েছে।

তবে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানান, এবার সব কিছু সঠিক সময়েই শুরু হবে।

বিজ্ঞাপন

এবার এক ভেনুতে লিগ করার কোনো সুযোগ নেই। এএফসির কড়া নির্দেশ ভেন্যু বাড়াতে হবে। এই ভেন্যু কোথায় কোথায় হবে তা এখনো ঠিক হয়নি। শেখ জামালের ফুটবল কমিটির চেয়ারম্যান আশরাফ উদ্দিন আহমেদ চুন্নু জানান, এই ভেনু নিয়ে তো এখনই কাজ করতে হবে বাফুফেকে। শুধু ভেন্যু বৃদ্ধি করলেই তো হবে না। সব সুযোগ-সুবিধা থাকতে হবে। দেখা গেল প্র্যাকটিস মাঠ নেই, ভালো হোটেলের অভাব। ড্রেসিং রুমের সমস্যা। এমন ভেনুতে তো খেলা সম্ভব নয়। বাফুফে হুট করে সিদ্ধান্ত নিলে তো হবে না।

তা ছাড়া বাফুফেকে আগামী জানুয়ারির আগেই লিগ শেষ করতে হবে। তা না হলে এএফসি কাপে বাংলাদেশী কাবগুলোর অংশ নেয়া নিয়ে সমস্যা হবে। অবশ্য ২৪ মার্চ পেশাদার লিগ কমিটির সভায় এ নিয়ে আলোচনা হতে পারে বলে জানা যায়।

সারাবাংলা/জেএইচ

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন