বিজ্ঞাপন

প্রবীনদের রঙ্গীন ঈদ

June 6, 2018 | 1:13 pm

জান্নাতুল মাওয়া ।। 

বিজ্ঞাপন

 

কোন এক বিচিত্র কারণে কেউ বয়সে একটু প্রবীণ হলেই আমরা তাদের সাদামাটা রঙ এর পোশাকে দেখে অভ্যস্ত হয়ে যাই অথবা দেখতে চাই। সামাজিক এই চাওয়ার কারণেই কি না কে জানে আমাদের আশেপাশের বয়স্করাও সাধারণত হালকা রঙের পোশাকে স্বাচ্ছন্দ্য বোধ করেন।

কিন্তু  আমরা জানি, সন্ধ্যার আকাশ সবচেয়ে রঙ্গীন থাকে। রঙ এর প্রভাব পড়ে  আমাদের মনের ওপরও। সেক্ষেত্রে বয়স যত বেশি হবে তত বেশি রঙিন পোশাক পরার চর্চা তৈরি হওয়া উচিত।

বিজ্ঞাপন

 

 

বিজ্ঞাপন

সাধারণত সন্তানরাই বাবা মাকে ঈদ পোশাক উপহার দেন। বাবা মায়ের জন্যে কিনতে গিয়ে প্রথমে মাথায় রাখতে হবে কোন পোশাকে তাদের আরাম হবে সেই বিষয়টি। অল্প বয়সে তাদের প্রিয় রঙ কী ছিলো? এই ঈদে তাদেরকে সেই পুরনো দিনে ফিরিয়ে নিয়ে যান সুযোগ বুঝে।

ঈদের দিনে বয়স্করা সাধারণত খুব বেশি বাইরে বেরোন না। তাই ঘরে আরামদায়ক সুতির পোশাক পরতে পারেন সেদিন। সারাদিন একটু আধটু অতিথি আপ্যায়ন করতে হবে। সেই কথা মাথায় রেখেই পোশাক নির্বাচন করা ভালো।

 

বিজ্ঞাপন

 

দেশি ফ্যাশন হাউজগুলো প্রবীনদের জন্যে নানান আয়োজন রেখেছে। বিশেষ করে তাঁতের শাড়ি, সুতি জামদানি, সুতির ওপর ব্লকপ্রিন্ট এবং স্ক্রিনপ্রিন্ট শাড়িগুলো চলছে সবচেয়ে বেশি। আর পুরুষদের  জন্যে রয়েছে সুতি, খাদি ও অ্যান্ডি সিল্কের পাঞ্জাবী।

সারাদিন ঘরে থাকলেও বিকেলে কিংবা রাতে হয়তো কোন দাওয়াতে যোগ দিতে হবে। ঘরে সারাদিন সুতির ফতুয়া পরে  থাকলেও বেড়াতে যাবার সময় পরে নিতে পারেন সিল্কের পাঞ্জাবী অথবা ভারী কাজ করা সুতি পাঞ্জাবী। সাথে আলিগড়ি পাজামা বেশ আরামদায়ক হবে।

 

আর নারীরা বেছে নিতে পারেন জামদানী অথবা চওড়া পাড়ের সুতি শাড়ি। সেইসাথে পুরনো গয়নার বাক্সটা ঈদের দিনে একটু খুলে দেখলে ক্ষতি নেই। সেখানে পেয়ে যেতে পারেন শাড়ির সাথে মেলানো হাতের বালা এবং কানের দুল। পোশাকের সাথে মিলিয়ে মুক্তোর গয়নাও বেশ অভিজাত লাগে দেখতে।  যদি তেমন মেলানো গয়না না থাকে তবে আগে থেকেই কিনে রাখতে পারেন। বয়োজ্যেষ্ঠদের উপযোগী গয়না অঞ্জনস, বিবিয়ানা, আড়ংসহ দেশি ফ্যাশন হাউজগুলোতে পেয়ে যাবেন।

 

বয়সে বেশ প্রবীন সদস্যদের ঈদে উপহার দিতে পারেন কারুকাজ করা ছড়ি। যারা পান খেতে অভ্যস্ত তাদেরকে উপহার দিতে পারেন কারুকাজ করা পানের বাটা। বয়োজ্যেষ্ঠদেরকে এই ঈদে সবচেয়ে দরকারি যে উপহারটি দিতে পারেন সেটি হচ্ছে সময়। ঈদের ব্যস্ত শিডিউল থেকে তাদের জন্যে সময় বের করে নিন। তাদের একাকী ঈদকে করে তুলুন রঙ্গীন আর কোলাহলময়।

 

মডেল – সুরাইয়া হালিম ও আব্দুল হালিম 

আলোকচিত্র – আশীষ সেনগুপ্ত

পোশাক – রঙ বাংলাদেশ

লোকেশন কার্টেসী – সুরাইয়া হালিম 

 

সারাবাংলা/জেএম/এসএস/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন