বিজ্ঞাপন

বিশ্বকাপ মেডেল নেননি কালিনিচ

July 22, 2018 | 4:58 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে উঠেছিল ক্রোয়েশিয়া। তবে, মূল স্কোয়াডে থাকলেও রাশিয়ার মাটিতে এক মিনিটও খেলা হয়নি ক্রোয়েশিয়ার তারকা নিকোলা কালিনিচের। উল্টো জাতীয় দলের স্কোয়াড থেকে বাদ পড়ে বিশ্বকাপ চলাকালীন দেশে ফিরতে হয় কালিনিচকে। ঘরে বসে টেলিভিশনের পর্দায় নিজ দেশের ফাইনাল দেখতে হয়েছে তাকে। দেশটির ফুটবল ফেডারেশন তাকে বিশ্বকাপ জয়ী মেডেল দিতে চাইলেও কালিনিচ সেটা নেননি।

রাশিয়ায় কোচের বলার পরও বদলি হিসেবে মাঠে নামতে অস্বীকৃতি জানানোয় দল থেকে বাদ দেওয়া হয় ৩০ বছর বয়সী এই স্ট্রাইকারকে। বিশ্বকাপ দল থেকে ছাঁটাই করে দেশেই পাঠিয়ে দেওয়া হয় তাকে। ঘটনাটা ছিল গত ১৬ জুনের। ‘ডি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে নাইজেরিয়ার মুখোমুখি হয়েছিল ক্রোয়েশিয়া। টানা চতুর্থ আন্তর্জাতিক ম্যাচে কালিনিচকে বেঞ্চে রেখে একাদশ সাজিয়েছিলেন ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ।

কালিনিচকে ম্যাচের ৮৫তম মিনিটে কোচ দালিচ মাঠে নামতে বলার পরও তিনি সাইড বেঞ্চে বসে থাকেন। এসি মিলান তারকা সে সময় মাঠে নামতে অস্বীকৃতি জানান। ম্যাচ শেষ হওয়ার কয়েক মিনিট বাকি থাকতে আবারো কালিনিচকে বদলি হিসেবে নামাতে চেয়েছিলেন ক্রোয়েশিয়ার কোচ। তবে, সেবারও কোচের নির্দেশ মানতে অস্বীকৃতি জানান তিনি। অথচ, দ্বিতীয়ার্ধের শুরুর দিকে মাঠের বাইরে নিজেকে প্রস্তুত করেছিলেন কালিনিচ।

বিজ্ঞাপন

পরে মারিও মানজুকিচের বদলি হিসেবে মার্কো জাকাকে মাঠে নামান অসন্তুষ্ট দালিচ। নাইজেরিয়ার বিপক্ষে ২-০ গোলে জয় পায় ক্রোয়েশিয়ানরা। ম্যাচ শেষে বেরিয়ে আসে এই ঘটনা। ক্রোয়েশিয়ান মিডিয়ার মতে, পিঠে সমস্যার কারণ দেখিয়ে কালিনিচ মাঠে নামতে চাননি। তবে, কালিনিচ মাঠে না নামার কারণেই ক্রোয়েশিয়ান কোচ বেজায় চটেন। রাশিয়ায় যাওয়া ক্রোয়েশিয়ান স্কোয়াড থেকে সরাসরি তাকে পাঠিয়ে দেওয়া হয় দেশে।

জাতীয় দলের সতীর্থরা কালিনিচকে বিশ্বকাপের মেডেল দিতে ফেডারেশনকে অনুরোধ করে। দেশটির ফুটবল ফেডারেশন মেডেল নিতে কালিনিচকে ডেকে পাঠালেও তিনি যাননি। সংবাদমাধ্যমে কালিনিচ জানান, আমাকে মেডেল দিতে চাওয়ায় সতীর্থ আর ফেডারেশনকে ধন্যবাদ। কিন্তু আমি তা গ্রহণ করতে পারছি না, কারণ এক মিনিটও আমি জাতীয় দলের হয়ে বিশ্বকাপে খেলতে পারিনি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন