বিজ্ঞাপন

ক্যাপ্টেন খান: টিজারেই নকলের আভাস

August 16, 2018 | 2:55 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঈদ আসবে আর শাকিব খান তার ধামাকা নিয়ে হাজির হবেন না এটা তো হয়না। শাকিব খানের ছবি ছাড়া সিনেমাপ্রেমীদের ঈদ যেনো পূর্ণতা পায়না। এবারও ঈদে একটি সিনেমা নিয়ে শাকিব হাজির হচ্ছেন বড় পর্দায়। আজ (১৬ আগস্ট) ইউটিউবে প্রকাশিত হয়েছে মুক্তি প্রতীক্ষিত ‘ক্যাপ্টেন খান’ ছবির টিজার।

টিজার দেখে বোঝা গেল শাকিব খানকে ছবিতে দেখা যাবে দ্বৈতরূপে। শাকিবের দুটি চরিত্রের নাম আসিফ এবং ক্যাপ্টেন খান। সাদাসিদে প্রকৃতির আসিফ শহরে খুঁজতে আসেন ভাই ক্যাপ্টেনকে। এই ক্যাপ্টেন আবার শহরের সবথেকে বড় ত্রাস। পুরো টিজারে শাকিব খানকে প্রতিপক্ষকে ঘায়েল করতে দেখা যায়। সেই সঙ্গে এমন কিছু সংলাপ বলতে শোনা যায় যা প্রেক্ষাগৃহে দর্শকদের ধরে রাখতে টনিক হিসেবে কাজ করবে। অ্যাকশন দৃশ্যের মাঝে লাস্যময়ী বুবলির উপস্থিতি নজর কেড়েছে। নিশ্চয়ই তিনি দর্শকদের রোমান্টিকতায় ভাসাবেন।

দুই মিনিট সাত সেকেন্ডের টিজারটি মুক্তির ঘণ্টা পেরোতে না পেরোতেই সাড়া ফেলে দিয়েছে। তবে এই টিজারটির সঙ্গে তামিল ছবি ‌‘আনজান’ ছবির টিজারের মিল খুঁজে পাওয়া যায় বেশ কিছু জায়গায়। গল্প বলার ধরন, কয়েকটি সংলাপ হুবহু মিলে গেছে তামিল ছবিটির সঙ্গে।

বিজ্ঞাপন

তামিল ছবিটি থেকে অনুপ্রাণিত হয়ে ক্যাপ্টেন খান ছবিটি নির্মাণ করা হয়েছে কি না জানতে চাইলে প্রযোজক সেলিম খান বিস্মিত হন। তিনি সারাবাংলাকে বলেন, ‘আমরা কোনো তামিল ছবির নকল বানাই না। এটা সম্পূর্ণ মৌলিক ছবি। দেলোয়ার হোসেন দিল ছবির গল্প লিখেছেন।’

তামিল ও ঢালিউডের দুই টিজারে মিলের বিষয়টি মেনে নিলেও নকলের কথা তিনি তা অস্বীকার করেন। এ সম্পর্কে পরিচালক ওয়াজেদ আলি সুমনের মতামত জানার জন্য যোগাযোগ করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়।

বিজ্ঞাপন

এদিকে ‘ক্যাপ্টেন খান’ সিনেমার প্রযোজক হিসেবে এতদিন সেলিম খানের নাম শোনা গেছে। কিন্তু টিজারে ছবিটির প্রযোজক হিসেবে দেখা গেছে শান্ত খানের নাম। তবে বিষয়টি নিয়ে তিনি বিভ্রান্ত না হওয়ার অনুরোধ করেছেন। তিনি জানিয়েছেন, শান্ত খান তার বড় ছেলে।

‘ক্যাপ্টেন খান’ ছবির টিজার মুক্তির পর অনলাইনে টিজারটির মন্তব্যের ঘরে দর্শকরা তামিল ছবির নকল করার সমোলচনা করছেন। তারা মনে করছেন শাকিব খানের এরকম নকল ছবি এড়িয়ে চলা উচিত। আবার কেউ কেউ নকল ছবি হলেও নির্মাণের প্রশংসা করছেন। আবার কেউ কেউ বলছেন, একজন প্রযোজক অন্য কোনো ছবি দেখে অনুপ্রাণিত হয়ে সিনেমা প্রযোজনার সিদ্ধান্ত নিতেই পারেন। সেজন্য স্বীকৃত উপায়ও রয়েছে। স্বত্ত্ব কিনে রিমেকের চল সারা দুনিয়াতেই আছে। তবে আমাদের দেশে স্বত্ব ক্রয় বা  অনুমতির তোয়াক্কা না করে নকল সিনেমা নির্মাণের প্রবনতা বেশি।

শাকিব খান, বুবলি ছাড়াও ‘ক্যাপ্টেন খান’ ছবিতে অভিনয় করেছেন মিশা সওদাগর, আশীষ বিদ্যার্থী, অমিত হাসানসহ আরও অনেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএসও/পিএ/পিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন