বৃহস্পতিবার ১৮ জুলাই, ২০১৯ ইং , ৩ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ জিলক্বদ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

ফিলিস্তিন বাধা টপকাতে পারলো না বাংলাদেশ

মার্চ ২৪, ২০১৯ | ৯:৩২ অপরাহ্ণ

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: এএফসি কাপ অনূর্ধ্ব-২৩ প্রাথমিক বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে ফিলিস্তিনের সঙ্গে হেরে বলতে গেলে টুর্নামেন্ট থেকে প্রায় বিদায় নিতে হচ্ছে বাংলাদেশকে। শেষ ম্যাচ লঙ্কানদের সঙ্গে এখন সান্ত্বনার ম্যাচ হয়ে গেল।

বাহরাইনের পর ফিলিস্তিনের বিপক্ষে প্রথম একাদশে পরিবর্তন এনেছিল কোচ জেমি ডে। ফিলিস্তিনের বিপক্ষেও রক্ষণাত্মক ভঙ্গিতেই খেলানোরর চিন্তা ছিল কোচের। দলের গুরুত্বপূর্ণ তিন জায়গায় পরিবর্তন এসেছে দ্বিতীয় ম্যাচে।

শ্রীলঙ্কাকে ৯-০ গোলে উড়িয়ে দেয়া ফিলিস্তিনের বিপক্ষে কৌশলী হয়েছেন জেমি ডে। ফরমেশন ৪-৩-৩ রেখে দলে দুই জায়গায় পরিবর্তন এনেছিলেন লাল-সবুজ জার্সিধারীদের কোচ।

বাহরাইনের সঙ্গে যে একাদশ সাজিয়েছিল তিনজন ছাড়া বাকী সব ফুটবলারই ঠিক আছে। মতিনের বদলে দলে আক্রমণভাগে একাদশে ঢুকেছেন মোহাম্মদ আল-আমিন। রক্ষণে ইব্রাহিমের বদলে রহমত মিয়া। আনিসুর জিকোর বদলে গোলবারের নিচে দাঁড়িয়েছেন সাইফ স্পোর্টিং ক্লাবের পাপ্পু।

বিজ্ঞাপন

প্রথম ম্যাচে বাহরাইনের মাটিতে ১-০ ব্যবধানে হেরে দ্বিতীয় ম্যাচে খালিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে রোববার সন্ধ্যা ৭টায় মাঠে নেমে একই ব্যবধানে ফিলিস্তিনের কাছেও হেরেছে বাংলাদেশ।

আরও পড়ুন: ফিলিস্তিনের বিপক্ষে কেমন দল সাজালো বাংলাদেশ?

র‍্যাংকিংয়ে অনেক এগিয়ে ফিলিস্তিনের বিপক্ষে দুর্দান্ত খেলেও গোল মিসের কারণে হারতে হলো বাংলাদেশকে। ডিফেন্ডাররা ছিলেন নিখুঁত। ২২ মিনিটে দূরপাল্লার শটে গোলরক্ষক পাপ্পু ফিস্ট করতে পারেননি। যদিও বলটি তার নাগালের মধ্যেই ছিল। গোল খেয়ে পিছিয়ে পড়ে আর ফিরতে পারেনি দেশের ফুটবলররা।

সুফিল, মতিন, রবিউলদের দুরন্ত গতির কাছে যদিও মাঝেমধ্যেই খেই হারিয়েছে দীর্ঘদেহী ফিলিস্তিন ডিফেন্ডাররা। তাদের থামাতে না পারায় বারবার ফাউল করে বসে ফিলিস্তিনিরা। তবে গোল ফিনিশিংয়ের অভাবে ব্যবধান কমাতে ব্যর্থ হোন মতিন-সুফিলরা।

৭০ মিনিটে গোলের সবচেয়ে সহজ সুযোগটি মিস করেন মতিন মিয়া। সুফিলের দুর্দান্ত থ্রু পাস থেকে মতিন গোলরক্ষককে কাটিয়ে পোস্টে শট নেন। শটে গতি কম থাকায় ফিলিস্তিন ডিফেন্ডার কর্নারের বিনিময়ে রক্ষা করেন। সেই কর্নার থেকে আবারো মিস করেন রিয়াদুল হাসান রাফি। কর্নার থেকে বলটি রাফির পায়ে পড়ে। কিন্তু পোস্টের খুব কাছ থেকে বাইরে মারেন তিনি।

প্রথম ম্যাচে স্বাগতিক বাহরাইনের কাছে ভালো খেলেও গোল মিসের কারণে পয়েন্ট পায়নি লাল-সবুজরা। হারে ১-০ গোলে। টানা দুই হারে চূড়ান্তপর্বে যাওয়ার আশা একরকম শেষ। শেষ ম্যাচ ২৬ মার্চ লঙ্কানদের বিপক্ষে।

বাংলাদেশের একাদশ:

পাপ্পু, সুশান্ত ত্রিপুরা, টুটুল বাদশা, রবিউল হাসান, মাসুক মিয়া জনি, বিপলু আহমেদ, আল আমিন, মাহবুবুর রহমান সুফিল, মোহাম্মদ রহমত মিয়া, বিশ্বনাথ ঘোষ, রিয়াদুল হাসান

সারাবাংলা/জেএইচ/এসএন

*** নেইমারহীন ব্রাজিলকে রুখে দিল পানামা

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন