বিজ্ঞাপন

বিশ্বকাপ মহারণের ময়দান সমাচার (হেডিংলি-রিভারসাইড)

May 29, 2019 | 2:17 pm

বিশ্বকাপ ডেস্ক

হেডিংলি ক্রিকেট গ্রাউন্ড: ইংল্যান্ডের লিডস শহরের ইয়র্কশায়ারের অবস্থিত হেডিংলি ক্রিকেট গ্রাউন্ড। ইতিহাস আর ঐতিহ্যে সমৃদ্ধ এই স্টেডিয়ামটি। ১৮৯০ সালে প্রতিষ্ঠিত হওয়ার মাত্র ৯ বছর পরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংলিশদের ম্যাচ দিয়ে টেস্টে যাত্রা শুরু হয় স্টেডিয়ামটির।

বিজ্ঞাপন

উইন্ডিজ-ইংলিশ ম্যাচ দিয়ে ১৯৭৩ সালে এই ভেন্যুর অভিষেক ঘটে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে। বর্তমানে প্রায় ১৮ হাজার দর্শক ধারণক্ষমতা রয়েছে স্টেডিয়ামটির। স্যার ডন ব্র্যাডম্যানের টেস্টে সর্বোচ্চ রান এই স্টেডিয়ামেই করা। ইয়র্কশায়ার ক্রিকেট ক্লাবের অধীনে অন্তর্ভূক্ত আছে এই মাঠটি।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংলিশদের করা ৩৩৯ রান এই স্টেডিয়ামে সর্বোচ্চ দলীয় সংগ্রহ। ইংল্যান্ড বিশ্বকাপের ৪টি ম্যাচ আয়োজিত হবে এখানে।


রিভারসাইড গ্রাউন্ড:
কাউন্টি ডারহামে ১৯৯৫ সালে নির্মিত হয় রিভারসাইড গ্রাউন্ডটি। আর ১৯৯৯ সালের বিশ্বকাপের দুটি ম্যাচ আয়োজিত হয়েছিল এ মাঠে। অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের বিশ্বকাপ ম্যাচটির ভেন্যু ছিল এই রিভারসাইড গ্রাউন্ড।

বিজ্ঞাপন

প্রায় ১৯ হাজার দর্শক ধারণক্ষমতার এই স্টেডিয়ামটির একদিনের ক্রিকেটে অভিষেক ঘটে ১৯৯৯ সালের বিশ্বকাপ ক্রিকেটের মধ্য দিয়ে। আর এর ৪ বছর পরে ২০০৩ সালে টেস্টে যাত্রা শুরু হয়। রাণী এলিজাবেথ স্টেডিয়ামটির ডন রবসন প্যাভিলিয়নের উদ্বোধন করেছিলেন ১৯৯৬ সালে।

১৯৯৯ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭ উইকেটে এই স্টেডিয়ামেই হেরেছিল টাইগাররা। তবে ২০১৯ এর বিশ্বকাপে এই মাঠে বাংলাদেশের থাকছে না কোনো ম্যাচই। এবারের বিশ্বকাপ আসরে তিনটি ম্যাচ আয়োজনের দায়িত্ব বর্তেছে রিভারসাইড গ্রাউন্ডের উপর। যেখানে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের ৩১৪ রান।

সারাবাংলা/এসএস/এমআরপি

** বিশ্বকাপ মহারণের ময়দান সমাচার (টনটন-হ্যাম্পশায়ার বোল)
** বিশ্বকাপ মহারণের ময়দান সমাচার (এজবাস্টন-ব্রিস্টল)
** বিশ্বকাপ মহারণের ময়দান সমাচার (সোফিয়া গার্ডেনস-ওল্ড ট্রাফোর্ড)
** বিশ্বকাপ মহারণের ময়দান সমাচার (ট্রেন্ট ব্রীজ এবং ওভাল)
** বিশ্বকাপ মহারণের ময়দান সমাচার (লর্ডস)

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন