বিজ্ঞাপন

হংকংয়ে আন্দোলনকারীদের উপর পুলিশের হামলা

August 3, 2019 | 9:40 pm

আন্তর্জাতিক ডেস্ক

বন্দি প্রত্যার্পণ বিল বাতিলের দাবিতে টানা নবম সপ্তাহের মতো চলমান আন্দোলনে, আন্দোলনকারীদের উপর দফায় দফায় কাঁদানে গ্যাস ছুঁড়েছে পুলিশ। শনিবার (৩ আগস্ট) মং কক জেলায় আগামী সোমবারের (৫ আগস্ট) পদযাত্রার প্রচারণা চালানোর সময় এ হামলা হয়। খবর বিবিসির।

বিজ্ঞাপন

এর আগে, এই মং ককেই ২০১৪ সালের গণতন্ত্রপন্থী আন্দোলনে সহিংস সংঘর্ষের ঘটনা ঘটেছিল। শনিবার (৩ আগস্ট) আন্দোলনকারীরা ক্রস হারবার টানেলের কাছাকাছি আসার পর যানবাহনের ভিড় তৈরী হয়। তখন আন্দোলনকারীরা পুলিশের দেওয়া ব্যারিকেড সরিয়ে নিতে থাকে।

সাউথ চায়না মর্ণিং পোস্ট জানিয়েছে, আন্দোলন রাত পর্যন্ত গড়িয়ে গেলে আন্দলনপকারীরা পুলিশ স্টেশনের পাশেই রাত্রি যাপন করে। তাদের মধ্যে উগ্রপন্থী কেউ কেউ রাস্তায় আগুন ধরিয়ে দেয় এবং আশেপাশের ভবনগুলোতে ইটপাটকেল নিক্ষেপ করে। তখন পুলিশ সবাইকে রাস্তা ছেড়ে যেওতে অনুরোধ করে এবং তা না হলে এই সহিংস আচরণের কঠোর জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ার করে দেয়। তারপরও রাস্তা ছেড়ে না গেলে পুলিশ আন্দোলনকারীদের উপর চড়াও হয়।

পরে ভিক্টোরিয়া পার্কের কাছে আন্দোলনকারীরা জড়ো হতে চাইলে, পুলিশ পুনরায় তাদের ছত্রভঙ্গ করে দেয়।

বিজ্ঞাপন

যদিও সরকারে পক্ষ থেকে এই বিতর্কিত বিলটি আপাতত স্থগিত করা হয়েছে। কিন্তু আন্দোলনকারীরা এই বিলটি সম্পূর্ণরূপে বাতিলের দাবি করছেন। উভয়পক্ষই এই ইস্যুতে অনড় অবস্থানে থাকার কারণে কোন সমাধান আসছে না।

এর বাইরেও, হংকংয়ের সামগ্রিক গণতান্ত্রিক পরিস্থিতির উন্নয়ন এবং প্রধান নির্বাহী ক্যারি ল্যামের পদত্যাগও চেয়েছেন আন্দোলনকারীরা।

এদিকে, আন্দোলনকারী বিভিন্ন গ্রুপের পক্ষ থেক জানানো হয়েছে যা ই হোক না কেন, আগামী সোমবার (৫ আগস্ট) পদযাত্রার কর্মসূচী অব্যাহত থাকবে। এবং এই কর্মসূচীর প্রচারণায় আগামী রোববার (৪ আগস্ট) আবার রাস্তায় নামবে আন্দোলনকারীরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন