বিজ্ঞাপন

রেকর্ডের পাতায় ব্র্যাডম্যানকে টপকে অনন্য স্মিথ

September 14, 2019 | 3:15 pm

স্পোর্টস ডেস্ক

স্টিভ স্মিথ ইংল্যান্ডের মাটিতে চলমান অ্যাশেজে লিখে চলেছেন রূপকথা। একা হাতেই যেমন বেন স্টোকস হেডিংলি টেস্ট জিতেছিল, তার থেকেও বেশি অবদান অজিদের এবারের অ্যাশেজ জয়ে স্মিথের ভূমিকা। দ্য ওভালের প্রথম ইনিংস পর্যন্ত অজিদের হয়ে স্মিথ খেলেছেন ছয়টি ইনিংস। আর এই ছয় ইনিংসে সর্বনিম্ন রান ৮০, আর সেই ইনিংসটাও খেলেছেন ওভালের প্রথম ইনিংসে।

বিজ্ঞাপন

এর আগে অ্যাশেজের প্রথম টেস্টের দুই ইনিংসে করেছিলেন যথাক্রমে ১৪৪ এবং ১৪২ রান। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে করেছিলেন ৯২ রান। এই টেস্টেই মাথায় আঘাত পেয়ে দ্বিতীয় ইনিংসে খেলা হয়নি তার। চতুর্থ টেস্টে ফিরেই ২১১ রানের মহাকাব্যিক ইনিংস। আর দ্বিতীয় ইনিংসে ৮২ রান। পঞ্চম টেস্টের প্রথম ইনিংস অ্যাশেজে ব্যক্তিগত সর্বনিম্ন ৮০ রান। আর এতেই ছাড়িয়ে গেছেন কিংবদন্তি ব্র্যাডম্যান, কুমার সাঙ্গাকারা, ইনজামাম-উল-হক, ব্র্যায়ান লারার মতো গ্রেটদের।

১৯৩৭ সাল থেকে ১৯৪৬ সাল পর্যন্ত অ্যাশেজের টানা দশ ইনিংসে ডন অজি কিংবদন্তি ব্যাটসম্যান করেছিলেন ১২৩৬ রান। আর ৭৩ বছর পর এই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েছেন স্মিথ। ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত অ্যাশেজের শেষ দশ ইনিংসে স্মিথ করেছেন ১২৫১ রান। আর এতেই ব্র্যাডম্যানকে ছাড়িয়ে যান স্মিথ।

বিজ্ঞাপন

কেবল ব্র্যাডম্যানকেই নয় স্মিথ অনন্য আর এক রেকর্ডে পেছনে ফেলেছেন সাঙ্গাকারাকেও। লঙ্কান এই কিংবদন্তি ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে টানা আট ইনিংসে খেলেছিলেন পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস। এবার সেই রেকর্ড নতুন করে লিখেছেন স্টিভ স্মিথ। ইংলিশদের বিপক্ষে ২০১৭ সালের অ্যাশেজ থেকে ২০১৯ পর্যন্ত খেললেন টানা দশটি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস।

এই রেকর্ড গড়ার পথে স্মিথ পেছনে ফেলেছেন ইনজামাম-উল-হক ও ক্লাইভ লয়েডের রেকর্ডও। এই দুই কিংবদন্তি টানা সর্বোচ্চ ৯ ইনিংসে খেলেছিলেন পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস, আর তিনজনের প্রতিপক্ষও ছিল ইংল্যান্ডই।

এখানেই শেষ নয় স্মিথের রেকর্ড, এক সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায়ও উঠে এসেছেন দ্বিতীয় স্থানে। চলতি অ্যাশেজে স্মিথ এখন পর্যন্ত ছয় ইনিংসে ব্যাট হাতে নেমে করেছেন ৭৫১ রান। তার ওপরে আছেন কেবল একজন। ইংলিশ কিংবদন্তি ব্যাটসম্যান গ্রাহাম গুচ। ১৯৯০ সালে ভারতের বিপক্ষে এক সিরিজে ৭৫২ রান করেছিলেন। গুচের থেকে মাত্র এক রান কম নিয়ে দ্বিতীয় স্থানে স্মিথ। এই তালিকায় উঠে আসতে স্মিথ পেছেন ফেলেছেন ব্র্যায়ান লারা আর মোহাম্মদ ইউসুফের মতো কিংবদন্তিকেও। লারা ২০০১ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে এক সিরিজে ৬৮৮ রান করেন, আর মোহাম্মদ ইউসুফ উইন্ডিজের বিপক্ষে ২০০৬ সালে করেন ৬৬৫ রান।

বিজ্ঞাপন

স্মিথের সামনে থাকছে গ্রাহাম গুচকে ছাড়িয়ে নিজের নামটা তালিকার সবার ওপরে নিয়ে যাওয়ার। চলতি অ্যাশেজের বিধ্বংসী ফর্মে থাকা স্মিথ দ্বিতীয় ইনিংস এক রান করলেই স্পর্শ করবেন গুচের রেকর্ড আর দুই রান করলেই একক ভাবে শীর্ষস্থান দখল করবেন। আর এমন বিধ্বংসী ফর্মে থাকা স্মিথের জন্য যা মোটেই অসম্ভব নয়। বর্তমান যুগের ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে পাঁচে স্মিথ ছাড়া আছেন কেবল বিরাট কোহলি। ভারতীয় অধিনায়ক ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে করেছিলেন ৬১০ রান।

সারাবাংলা/এসএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন