বিজ্ঞাপন

মুগাবের সমাধি হবে গ্রামের বাড়িতে

September 28, 2019 | 3:50 pm

আন্তর্জাতিক ডেস্ক

স্বাধীন জিম্বাবুয়ের প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে সমাহিত করা নিয়ে জল কম ঘোলা হলো না। বারবার সিদ্ধান্ত পরিবর্তনের পর অবশেষে জানা গেল রাজধানী হারারের উত্তর-পশ্চিমে জামিভার পৈতৃক ভিটায় চিরনিদ্রায় শায়িত হবেন এই আফ্রিকান নেতা।

বিজ্ঞাপন

স্থানীয় সময় শনিবার (২৮ সেপ্টেম্বর) তাকে সমাহিত করা হবে। খবর বিবিসির।

গত ৬ সেপ্টেম্বর ৯৫ বছর বয়সে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মুগাবে। এরপর তাকে সমাহিত করা নিয়ে বিবাদ শুরু হয় সরকার ও মুগাবের পরিবারের মধ্যে।

তিন সপ্তাহ ধরে হারারের ব্লু রুফ ম্যানশনে রাখা ছিল মুগাবের লাশ। স্ত্রী গ্রেস মুগাবে বাড়িতে স্বামীর লাশ রেখে খেয়ে-ঘুমিয়ে কীভাবে রাত্রিযাপন করেছেন তা নিয়েও জিম্বাবুইয়ানদের জল্পনা-কল্পনার শেষ ছিল না। আবার অনেকের মতে,  মুগাবে তার স্ত্রীকে বলেছিলেন সমাহিত করার আগ পর্যন্ত যেন গ্রেস তাকে কাছেই রাখেন!

বিজ্ঞাপন

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন ম্যানানগোয়া প্রস্তাব করেছিলেন, মুগাবেকে যেন যুদ্ধের বীর সেনানীদের কবরেই সমাধিস্থ করা হয়। এজন্য আলাদা করে স্মৃতিচিহ্ন গড়ে তোলার কথা ঘোষণা করেছিলেন ম্যানানগোয়া। মুগাবের পরিবারও এক পর্যায়ে সমাধির জায়গা দেখ এসে এই প্রস্তাবে রাজি হয়। তবে এরইমধ্যে অনেকে রব তুলেন, মুগাবের শেষ ইচ্ছা ছিল না অন্যান্য যোদ্ধাদের সঙ্গে শায়িত হওয়ার! আর তাই আবারও করতে হয়েছিল সিদ্ধান্তের পরিবর্তন।

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন