বিজ্ঞাপন

অক্সফাম কর্মকর্তার যৌন কেলেঙ্কারির দায় স্বীকারের প্রমাণ

February 19, 2018 | 6:30 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

অক্সফামের সাবেক কর্মকর্তা রোল্যান্ড ভ্যান হুওয়েরমেরিন অবশেষে তার যৌন কেলেঙ্কারির ঘটনা স্বীকার করেছিলেন। ব্রিটিশ এ দাতা সংস্থার প্রকাশ করা একটি রিপোর্টে বলা হয়, অভ্যন্তরীণ একটি তদন্ত ভ্যান স্বীকার করেছিলেন তিনি অক্সফামের দেওয়া বাসস্থানেই অর্থের বিনিময়ে যৌন সম্পর্ক স্থাপন করেছে।

তদন্তে আরও বের হয়ে এসেছে, ঐ ঘটনার একজন সাক্ষীকে অক্সফামের তিনজন কর্মচারী শারীরিকভাবে হুমকি দেয়।

৬৮ বছর বয়সী ভ্যানের বিরুদ্ধে অভিযোগ আছে সে ২০১০-২০১১ সালে হাইতিতে অক্সফামের কান্ট্রি ডিরেক্টর থাকার সময় বাড়িতে যৌন উৎসবের আয়োজন করে। সে উৎসবে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত নারীরে অর্থের বিনিময়ে যৌনকার্যে নিয়োজিত করা হয়। নারীদের মধ্যে অপ্রাপ্ত বয়স্ক মেয়েও ছিল।

বিজ্ঞাপন

জিজ্ঞাসাবাদে ভন তার উপর আসা অভিযোগ অস্বীকার করে জানায়, হাইতিতে সে কোনো যৌন উৎসবের আয়োজন করেনি। সে কয়েকবার নারী সঙ্গ উপভোগ করেছে কিন্তু সেটা অর্থের বিনিময় ছিল না।

২০১১ সালের এই তদন্ত প্রতিবেদনের প্রতিলিপিতে বলা হয়, অক্সফামের টাকায় ভাড়া করা বাসস্থানে যৌন উৎসব করার কথা প্রমাণিত হওয়ার পরে ভ্যানকে চাকরি ছাড়ার প্রস্তাব দেওয়া হয়। ইন্টারভিউতে সে অক্সফাম গ্রেট ব্রিটেনের ভাড়া করা বাড়িতে অর্থের বিনিময়ে যৌনকার্য চালানোর কথা স্বীকার করেছে।

রিপোর্টটিতে আরও বলা আছে, এ ঘটনার সাক্ষীদের যেসব অক্সফাম কর্মকর্তারা ভয় দেখিয়েছিল তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে অফিসের কম্পিউটার ব্যবহার করে পর্নোগ্রাফি ও অবৈধ জিনিস ডাউনলোড করার প্রমাণও পাওয়া যায়।

বিজ্ঞাপন

২০১১ সালে এই যৌন কেলেঙ্কারি মোকাবেলায় অক্সফাম একটি পরিকল্পনা নেয় যা সম্প্রতি প্রকাশ করা হয়েছে। এই পরিকল্পনা অনুযায়ী যতদিন এই যৌন কেলেঙ্কারির সমস্যা যতদিন না মিটবে ততদিন হাইতিতে আর কোনো অর্থ সহায়তা দেওয়া হবে না।

সম্প্রতি ডেইলি টাইমসের একটি অনুসন্ধানী প্রতিবেদনে প্রকাশ হওয়ার আগ পর্যন্ত রোল্যান্ড ভ্যান হুওয়ারমেরিনের এসব যৌন কেলেঙ্কারির কথা গোপনই ছিল। এমনকি  ২০১২ থেকে ২০১৪ পর্যন্ত সে অ্যাকশন এগেইনস্ট হাঙ্গারের বাংলাদেশ মিশনের প্রধান হিসেবে কাজ করে গিয়েছে।

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন