বিজ্ঞাপন

প্যারিসের রাস্তায় পুলিশ ও ফায়ারসার্ভিস কর্মীদের সংঘর্ষ (ভিডিও)

January 30, 2020 | 12:35 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সে অবসরকালীনভাতা ও ঝুঁকিভাতা বাড়ানোর দাবিতে চলমান সরকারবিরোধী আন্দোলনে রাজধানী প্যারিসে মুখোমুখি হয়েছে দেশটির দাঙ্গা পুলিশ ও ফায়ারসার্ভিস কর্মীরা। বুধবার (২৯ জানুয়ারি) ওই আন্দোলন চলাকালীন সরকারি এই দুই সংস্থার কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটেছে। খবর ডেইলি মেইল।

বিজ্ঞাপন

প্যারিসের কেন্দ্রের খুব কাছাকাছি সংঘটিত ওই সংঘর্ষের ভিডিও ইতোমধ্যেই সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ওই ভিডিওতে স্পষ্ট দেখা যায় আন্দোলনরত ফায়ারসার্ভিসের কর্মীদের সঙ্গে সংঘর্ষে জড়াচ্ছেন ফ্রান্সের রিপাবলিকান সিকিউরিটি কোম্পানি (সিআরএস) কর্মীরা।

একজন প্রত্যক্ষদর্শী ডেইলিমেইলকে জানিয়েছেন, ফায়ারসার্ভিসের যুদ্ধংদেহী কর্মীরা পুলিশ সদস্যদের সাথে মারমুখী আচরণ করে এবং এক পর্যায়ে তারা পুলিশের ব্যারিকেড ভেঙে ঢুকতে চায়। পরে পুলিশ তাদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছোড়ে এবং লাঠিচার্জ করে। তারপরই পরিস্থিতি খারাপ দিকে মোড় নিতে থাকে।

বিজ্ঞাপন

ডেইলি মেইল জানিয়েছে, স্থানীয় সময় বিকাল চারটার পর থেকে পরিস্থিতি আরও খারাপের দিকে যায়। প্যারিসের রিপাবলিক অ্যাভিনিউতে মুখোমুখি অবস্থান নেয় পুলিশ ও ফায়ারসার্ভিসের কর্মীরা। ফায়ারসার্ভিস কর্মীরা তাদের মার্চের রাস্তা বাড়ানর জন্য পুলিশের দেওয়া ব্যারিকেডগুলো ভেঙে ফেলতে থাকে।

এদিকে, ফায়ারসার্ভিস কর্মীরা তাদের অবসর ভাতা বাড়ানো এবং ঝুঁকি ভাতা ১৯ শতাংশ থেকে ২৫ শতাংশ করার দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছেন।

অপরদিকে, প্যারিস প্রিফেকচারের একজন মুখপাত্র ডেইলি মেইলকে জানিয়েছেন, প্রশিক্ষিত সরকারি ফায়ারসার্ভিস কর্মীদের কাছ থেকে এ ধরনের আচরণ অপ্রত্যাশিত।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকো ক্ষমতায় আসার পর থেকেই সরকারি বিভিন্ন সংস্থার জন্য ব্যয় সংকোচন নীতি গ্রহণ করেন। তার অংশ হিসেবেই ফায়ারসার্ভিস কর্মীদের অবসরকালীন ভাতা ও ঝুঁকি ভাতা কমিয়ে আনা হয়।

 

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন