বিজ্ঞাপন

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় ৬৯ বেসামরিক প্রাণহানি

June 10, 2020 | 10:10 pm

আন্তর্জাতিক ডেস্ক

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বর্ন প্রদেশের গুবিও জেলার এক প্রত্যন্ত গ্রামাঞ্চলে বন্দুকধারীদের হামলায় অন্তত ৬৯ গ্রামবাসী প্রাণ হারিয়েছেন। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এদিকে কয়েকজন প্রত্যক্ষদর্শীর বরাতে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, মঙ্গলবার (৯ জুন) স্থানীয় সময় বিকেলে ওই গ্রামে বন্দুকধারীরা হামলা চালিয়েছে। বন্দুকধারীদের হামলায় পুরো গ্রাম ধ্বংসপ্রাপ্ত হয়েছে বলে স্থানীয়রা দাবি করেছেন।

তবে, বোকো হারাম বা ইসলামিক স্টেট (আইএস) কোনো গ্রুপই এই হামলার দায় স্বীকার করেনি।

অপরদিকে বার্তাসংস্থা রয়টার্স বলেছে, বন্দুকধারীদের অভিযোগ ওই গ্রামের অধিবাসীরা তাদের অবস্থানের ব্যাপারে আইন শৃঙ্খলা রক্ষাকারীবাহিনীকে দিয়েছে। তার জবাবেই এই হামলা চালানো হয়েছে।

বিজ্ঞাপন

পাশাপাশি এএফপি দাবি করেছে, গ্রামের গৃহপালিত পশু ছিনিয়ে নেওয়াকে কেন্দ্র করে অস্ত্রধারীদের সঙ্গে গ্রামবাসীর বিরোধের জের ধরে এই হত্যাকাণ্ড ঘটানো হয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালে নাইজেরিয়ার এই বর্ন প্রদেশ থেকেই ২৭০ স্কুলছাত্রীকে অপহরণ করেছিল বোকোহারাম। এছাড়াও, এ বছরের মার্চে নাইজেরিয়ার ৪৭ এবং চাদের ১০০ সৈন্যকে কয়েকদিনের ব্যবধানে হত্যা করে বোকো হারাম। এর বাইরেও, সশস্ত্র সন্ত্রাসী গ্রুপগুলর হামলায় ওই অঞ্চলে এক দশকে কয়েক হাজার বেসামরিক প্রাণহানির ঘটনা ঘটেছে, নিজেদের ঘরবাড়ি ছেড়ে অন্যত্র পাড়ি জমিয়েছেন আরো অনেক নিরীহ মানুষ।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন