বিজ্ঞাপন

রোমাঞ্চকর জয়ে সমতায় ফিরল ইংল্যান্ড

July 21, 2020 | 12:35 am

স্পোর্টস ডেস্ক

ওল্ড ট্রাফোর্ড টেস্টে জয়ের জন্য মরিয়া ছিল ইংল্যান্ড। হওয়ারই কথা, তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে হেরেছে ইংলিশরা। ওল্ড ট্রাফোর্ডের দ্বিতীয় ম্যাচটা জিততে না পারলে সিরিজ জেতা হবে না স্বাগতিকদের। তেমনটা হলে উইজডেন ট্রফিটা ওয়েস্ট ইন্ডিজর কাছেই থাকবে। বহু রোমাঞ্চের পর ওল্ড ট্রাফোর্ডের জয় পেয়েছে মরিয়া ইংল্যান্ড। দু’পাশেই দুলতে থাকা ম্যাচটা শেষ পর্যন্ত ১১৩ রানে জিতেছে জো রুটের দল।

বিজ্ঞাপন

এই জয়ে তিন ম্যাচ সিরিজে ১-১ ব্যবধানে সমতায় ফিরল ইংল্যান্ড। সিরিজের শেষ ম্যাচটি শুরু হবে আগামী ২৪ জুলাই থেকে। ওল্ড ট্রাফোর্ডে কতো নাটকই না হলো। আজ রোববার (২০ জুলাই) টেস্টের পঞ্চম দিনে ইংল্যান্ড যখন নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করল তখন দিনের খেলা বাকি ছিল ৮৫ ওভার। ওদিকে দুই ইনিংস মিলিয়ে ইংল্যান্ডের লিড তখন ৩১১। জেতার চিন্তা বাদ দিয়ে নিশ্চয় নিরাপদ ড্রয়ের পরিকল্পনা নিয়েই দ্বিতীয় ইনিংস শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ানদের শুরুটাই ভালো হয়নি।

প্রথম টেস্টের একাদশে জায়গা না পেয়ে ক্ষোভ ঝাড়া স্টুয়ার্ট ব্রড শুরুতেই অগোছালো করে দিয়েছেন ক্যারিবিয়ানদের। প্রথম ওভারেই জন কম্পাবলকে ফেরানো ব্রড প্রথম স্পেলে নেন মোট তিন উইকেট। ওয়েস্ট ইন্ডিজ একটা সময় ৩৭ রানে হারিয়ে বসে ৪ উইকেট। মনে হচ্ছিল অল্পতেই বুঝি জিতে যাচ্ছে ইংল্যান্ড। ক্যারিবিয়ানদের প্রতিরোধ শুরু সেখান থেকেই।

পঞ্চম উইকেটে ঠিক ১০০ রানের জুটি গড়েন শামার ব্রোকস ও জেরমেইন ব্লাকউড। এই দুজন যখন ক্রিজে ছিলেন মনে হচ্ছিল ইংল্যান্ডের আর ম্যাচ জেতা হচ্ছে না। কিন্তু হঠাৎ করেই পাল্টে যায় ম্যাচের গতিপথ। বেন স্টোকসের দারুণ এক বলে ব্লাকউড উইকেটের পেছনে ক্যাচ দিলে এই জুটি ভাঙে। পরে ওভারে সর্বোচ্চ স্কোরার ব্রোকস ফিরে গেলে ম্যাচের নিয়ন্ত্রণ পেয়েছে ইংল্যান্ড। ব্রোকস ১৩৬ বল খেলে ৪ চার ২ ছয়ে ৬২ রান করেন। ব্লাকউড ৮৮ বলে করেছেন ৫৫ রান। এই দুজন ফিরে গেলে আর দাঁড়াতে পারেনি কেউ।

বিজ্ঞাপন

এরপর জেসন হোল্ডারই (৩৫) কেবল দুই অঙ্কের কোটা স্পর্শ করতে পেরেছেন। ৪ উইকেটে ১৩৭ রান থাকা ওয়েস্ট ইন্ডিজ গুটিয়ে যায় ১৯৮ রানে। প্রথম ইনিংসে তিন উইকেট পাওয়া স্টুয়ার্ট ব্রড দ্বিতীয় উইকেটেও পেয়েছন তিন উইকেট। দুটি করে উইকেট পেয়েছেন বেন স্টোকস, ক্রিস ওকস ও ডম বেস।

আজকে দিনে এর আগের গল্পটা বেন স্টোকসের। দ্রুত রান তুলতে গতকাল শেষ বিকেলে ইংল্যান্ডের হয়ে ওপেনিংয়ে ব্যাট করতে নেমেছিলেন স্টোকস, সঙ্গে ছিল আপর মিডল অর্ডারের হার্ড হিটার ব্যাটম্যান জস বাটলার। প্রথম দিনে তেমন কিছু করতে না পারলেও যে উদ্দেশ্যে মিডলঅর্ডার থেকে ওপেনিংয়ে নেমেছিলেন তা আজ ষোলোআনা পুরণ করেছেন স্টোকস। টি-টোয়েন্টি মেজাজে রান তুলে ইংল্যান্ডকে দ্রুত বড় লিড পাইয়ে দিয়েছেন তারকা অলরাউন্ডার।

মাত্র ৫৭ বল খেলে ৪টি চার ৩টি ছক্কার সাহায্যে ৭৮ রান করেছেন স্টোকস। ৩ উইকেটে ১২৯ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৯ উইকেটে ৪৬৯ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২৮৭ রানে। দুর্দান্ত পারফরর্ম করা বেন স্টোকস ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন