বিজ্ঞাপন

ব্রড আগুনে পুড়ে সিরিজ খোয়ালো ওয়েস্ট ইন্ডিজ

July 28, 2020 | 11:07 pm

স্পোর্টস ডেস্ক

স্টুয়ার্ট ব্রডের জন্য এর চেয়ে ভালো জবাব আর কী-ই বা হতে পারত! ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে উইজডেন সিরিজের প্রথম টেস্টের দল থেকে বাদ পড়েছিলেন। প্রকাশ্যেই ক্ষোভ ঝেড়েছিলেন ইংলিশ পেসার। পরে দলে সুযোগ পেয়ে দুই টেস্টে যা করে দেখালেন তা রীতিমতো ঈর্ষণীয়। দ্বিতীয় টেস্টে আট উইকেট নিয়েছিলেন ব্রড। বেন স্টোকসের বীরত্বে তবুও পার্শ্বনায়ক হয়েই থাকতে হয়েছিল। সেটা হয়তো পছন্দ হয়নি ব্রডের! ওল্ড ট্রাফোর্ডের দ্বিতীয় টেস্টে নায়ক হয়েই হাজির তিনি।

বিজ্ঞাপন

প্রথম ইনিংসে ছয় উইকেট নিয়ে অনেকটা একাই গুড়িয়ে দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইনআপ। তার আগে দশ নম্বরে নেমে বোলার থেকে হঠাৎ হার্ডহিটার ব্যাটসম্যান বনে গিয়েছিলেন, ৪৫ বলে ব্রড করেছেন ৬২ রান। দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে নিয়েছেন চার উইকেট। ম্যাচ সেরা হিসেবে তাকে বেছে নিতে মোটেও কষ্ট হয়নি। রোস্টন চেজের সঙ্গে যৌথভাবে সিরিজসেরাও হয়েছেন ব্রড।

ব্রডহীন প্রথম টেস্টে জিততে পারেনি ইংল্যান্ড। তিনি দলে ফেরার পর টানা দুই টেস্ট জিতে তিন ম্যাচের সিরিজটা নিজেদের করে নিয়েছে ইংলিশরা। বৃষ্টি বিঘ্নিত ওল্ড ট্রাফোর্ড টেস্টে ২৬৯ রানের বড় ব্যবধানে জিতেছে ইংল্যন্ড।

ইংল্যান্ড ম্যাচে দাপট দেখাচ্ছে প্রথম দিন থেকেই। তবুও চতুর্থ দিনের পুরোটা বৃষ্টিতে ভেসে গেলে ইংল্যান্ডের জয় নিয়ে শঙ্কা তৈরি হয়। আজ ম্যাচের পঞ্চম দিনে সেই শঙ্কা দূর করতে বেশি সময় নেননি ব্রড আর ক্রিস ওকস। দিনের শুরুটা অবশ্য দাঁতে দাঁত চেপেই কাটিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। দুই ওপরাজিত ব্যাটসম্যান ক্রেইগ ব্রাফেট ও শেই হোপ প্রথম আধা ঘণ্টা দারুণভাবে ব্রড-ওকস-অ্যান্ডারসনদের সামলেছেন। দলীয় ৪৫ রানের মাথায় স্টুয়ার্ট ব্রডকে আর রুখতে পারেননি ব্রাফেট।

বিজ্ঞাপন

নিচু হওয়া এক বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন ক্যারিবিয়ান ওপেনার। ব্রাফেটের উইকেট দিয়ে সপ্তম বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেট পূর্ণ হয় ব্রডের। এর আগে এই কৃর্তি গড়তে পেরেছেন কোর্টনি ওয়ালশ, শেন ওয়ার্ন, মুত্তিয়া মুরালিধরন, গ্লেন ম্যাকগ্রা, অনিল কুম্বলে ও জেমস অ্যান্ডারসন। পাঁচশ পেরিয়ে মাঝে জের্মেইন ব্লাকউডকে (২৩) ফিরিয়েছেন ব্রড। পঞ্চম দিনের বাকি গল্পটা ক্রিস ওকসের।

দারুণ খেলতে থাকা শেই হোপকে বাউন্সারে হুক খেলার প্রলোভন দেখিয়ে প্রথম উইকেট তুলে নেন। পরের ওভারে ব্রুকসে ফেরান ওকস। চাপে পড়া রোস্টন চেজ রান আউট হয়ে ফিরলে আরও বিপদ বাড়ে ওয়েস্ট ইন্ডিজ। জেসন হোল্ডার, শেন ডাউরিচ ও রাহকিম কার্নওয়ালকে ফিরিয়ে ওয়েস্ট ইন্ডিজকে দেড়শ পেরুতে দেননি ওকস। সব মিলিয়ে ১১ ওভার বোলিং করে ৫০ রান খরচায় নিয়েছেন ৫ উইকেট। ৩৫ টেস্টের ক্যরিয়ারে এ নিয়ে চতুর্থবার পাঁচ উইকেটের স্বাদ পেলেন ইংলিশ পেসার।

এর আগে প্রথম ইনিংসে ৩৬৯ রান তুলেছিল ইংল্যান্ড। ব্রড ঝড়ে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস গুটিয়ে যায় ১৯৭ রানে। পরে ইংল্যান্ড ২ উইকেটে ২২৬ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করলে ৩৯৯ রানের লিড পায় স্বাগতিকরা। জবাব দিতে নেমে ১২৯ রানেই গুটিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন