বিজ্ঞাপন

বিদ্রোহী সেনাদের হাতে মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী আটক

August 19, 2020 | 2:14 am

আন্তর্জাতিক ডেস্ক

পশ্চিম আফ্রিকার দেশ মালির একদল বিদ্রোহী সেনা সদস্য দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকারা কেইটাকে আটক করেছে। ফলে দেশটিতে সেনা অভ্যুত্থানের আশঙ্কা করা হচ্ছে।

বিজ্ঞাপন

বিদ্রোহী সেনারা দেশটির প্রধানমন্ত্রী বউবউ সিসেকেও আটক করেছে বলে খবর প্রকাশ করেছে বিশ্ব গণমাধ্যম। মঙ্গলবার (১৮ আগস্ট) সেনারা কাটি এলাকায় একটি সেনাঘাঁটি থেকে অস্ত্র সংগ্রহ করে এবং সেখান থেকে মালির সিনিয়র সেনা ও সরকারি কর্মকর্তাদের আটক করা শুরু করে। জার্মান সংবাদমাধ্যম ডয়েচেভেলে খবর প্রকাশ করেছে- সেনারা মালির উচ্চ পদস্থ বহু রাজনীতিবিদকেও আটক করেছে। রাষ্ট্রীয় টেলিভিশন ওআরটিএম-এর সম্প্রচার বন্ধ করা দেওয়া হয়েছে।

ইতিমধ্যে এ বিদ্রোহের নিন্দা জানিয়েছে আঞ্চলিক গোষ্ঠী ইকোয়াস, আফ্রিকান ইউনিয়ন ও ফ্রান্স। উল্লেখ্য, ফ্রান্সের সাবেক উপনিবেশ মালিতে এখনও দেশটির রাজনৈতিক কর্তৃত্ব রয়েছে। ফ্রান্স বিদ্রোহী সেনাদের ব্যারাকে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছে।

বিবিসি’র খবরে জানা গেছে, এ বিদ্রোহে নেতৃত্ব দিচ্ছেন কর্নেল মালিক দিয়াও। সেনাবাহিনীর এই কর্মকর্তা কাটি সেনাঘাঁটির দায়িত্বে ছিলেন। এ বিদ্রোহের আরেক নেতা জেনারেল কামারা। কাটি ক্যাম্পের নিয়ন্ত্রণ নেওয়ার পর বিদ্রোহী সেনারা রাজধানী বামাকোর উদ্দেশ্যে রওয়ানা দেয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন