বিজ্ঞাপন

মাহমুদউল্লাহ-শান্তদের শিরোপার লড়াই

October 25, 2020 | 12:33 am

স্পোর্টস ডেস্ক

বিসিবি প্রেসিডেন্ট’স কাপের চ্যাম্পিয়ন কে, এই প্রশ্নের উত্তর গত শুক্রবারই পেয়ে যাওয়ার কথা ছিল। জমজমাট টুর্নামেন্টটির ফাইনাল ম্যাচটা মাঠে গড়ানোর কথা ছিল ওই দিন। কিন্তু কার্তিকের বৃষ্টি সেটা হতে দেয়নি। দু’দিন ধরে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অধিদফতরের খবরে বিষয়টি আন্দাজ করতে পেরেই দুদিন পিছিয়ে দেওয়া হয় ফাইনাল। পিছিয়ে যাওয়া ফাইনাল মাঠে গড়াচ্ছে আজ।

বিজ্ঞাপন

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা দেড়টায় মাঠে গড়াবে ম্যাচটি। সরাসরি দেখা যাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অফিসিয়াল ফেসবুক পেজে এবং বিটিভিতে।

আবহাওয়ার যে অবস্থা তাতে আজকের ম্যাচ নিয়েও হয়তো সংশয় অনেকে মনে! বৃষ্টি হলো যে গতরাতেও। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রোববার থেকে বৃষ্টি কমবে। তবে রোববারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তার সম্ভাব্য প্রতিকারও অবশ্য ভেবে রেখেছে বিসিবি। রোববার বৃষ্টির কারণে খেলা না হলে সোমবারকে রাখা হয়েছে রিজার্ভ ডে হিসেবে।

এই টুর্নামেন্টের মধ্যদিয়ে টানা প্রায় ছয় মাস পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরেছেন ক্রিকেটাররা। লম্বা বিরতির পর ব্যাটসম্যানদের বেশ ভুগতে হয়েছে। বিশেষ করে টপ অর্ডার ব্যাটসম্যানদের। তবে মিডল অর্ডারের ব্যাটসম্যানরা বলার মতো রান পেয়েছেন। পেসাররা রাজত্ব করেছেন শুরু থেকেই। আর এই দুই জায়গায় নাজমুল একাদশ ছিল অন্য দলের চেয়ে এগিয়ে। দলটি টুর্নামেন্টে এখন পর্যন্ত সবচেয়ে সফল সেই কারণেই। গ্রুপ পর্বের চার ম্যাচের তিনটিতেই জিতেছে দলটি।

বিজ্ঞাপন

মিডল অর্ডারে মুশফিকুর রহিম, আফিফ হোসেন ধ্রুব, ইরফান শুক্কুর ও তরুণ তৌহিদ হৃদয়রা বারবারই দলের বিপদে দারুণ ব্যাটিং করেছেন। পেস ডিপার্টমেন্টে নিয়মিত আলো ছড়িয়েছেন তাসকিন আহমেদ, আল-আমিন হোসেন। তাছাড়া গ্রুপ পর্বে মাহমুদউল্লাহ একাদশের বিপক্ষে দুই ম্যাচ খেলে দুটিতেই জিতেছে নাজমুল একাদশ। ফেভারিট তত্ত্বে গেলে ফেভারিট বলতে হবে নাজমুলদেরই।

ফেভারিট নাজমুলদের বড় একটা অনিশ্চয়তা রয়েছে। গ্রুপ পর্বের ম্যাচে উইকেটকিপিংয়ের সময় কাঁধে চোট পেয়ে মাঠ ছেড়েছিলেন মুশফিকুর রহিম। মুশফিক আজ খেলতে পারবেন কিনা তা এখনো নিশ্চিত নয়।

বিজ্ঞাপন

ফাইনালকে সামনে রেখে নাজমুল একাদশের অধিনায়ক নাজমুল হোসনে শান্ত বলছিলেন, ‘খুব ভালো লাগছে এরকম একটা টুর্নামেন্টে ফাইনাল খেলতে পেরে। আমরা সবাই অনেক উপভোগ করেছি এই টুর্নামেন্ট। আশা করছি, ফাইনালেও ভালো কিছু হবে।’

মাহমুদউল্লাহরা ফাইনালে অনেকটা উঠেছে ভাগ্যের জোরে। টুর্নামেন্টের প্রথম তিন ম্যাচের দুটিতে হেরে যাওয়া মাহমুদউল্লাহর দল রান রেটেও পিছিয়ে ছিল। ফলে টুর্নামেন্টের তৃতীয় দল তামিম একাদশ শেষ দুই ম্যাচের একটি জিততে পারলে ফাইনালে উঠা হতো না মাহমুদউল্লাহদের। তামিমরা পারেনি বলেই ভণ্ডুর ব্যাটিং নিয়েও ফাইনাল পর্যন্ত উঠেছে মাহমুদউল্লাহর দল।

ফাইনালের আগে মাহমুদউল্লাহ বলছিলেন, ‘সৌভাগ্যবশত আমরা ফাইনাল খেলছি। ভালো লাগছে, কারণ অনেক দিন পরে আমরা একটা টুর্নামেন্ট খেলছি এবং সেটার ফাইনাল খেলতে পারছি। আমরা সবাই মুখিয়ে আছি ফাইনালে যেন ভালো খেলতে পারি।’

বিজ্ঞাপন

পুরো টুর্নামেন্টে ব্যাটিংটা বেশ ভুগিয়েছে মাহমুদউল্লাহর দলকে। টপ অর্ডার ব্যর্থ হয়েছে প্রতি ম্যাচেই। তবে পেস ডিপার্টমেন্টে রুবেল হোসেন গতির ঝড় তুলে চলেছেন নিয়মিত। সঙ্গে ইবাদত হোসেন নিয়মিত ব্রেক থ্র এনে দিয়েছেন। মাহমুদউল্লাহর দল গ্রু পর্বে দুটি জয় পেয়েছে এবাবেই। আজ ফাইনালেও নিশ্চয় পূনরাবৃত্তি করতে চাইবে মাহমুদউল্লাহ দল। দেখা যাক, শেষ হাসি কাদের মুখে শোভা পায়।

দুই দলের স্কোয়াড:

মাহমুদউল্লাহ একাদশ:

মাহমুদউল্লাহ (অধিনায়ক), নাঈম শেখ, লিটন কুমার দাস, মুমিনুল হক, মাহমুদুল হাসান, নুরুল হাসান সোহান, সাব্বির রহমান, ইমরুল কায়েস, হাসান মাহমুদ, এবাদত হোসেন, রুবেল হোসেন, মৃত্যুঞ্জয় চৌধুরী, মেহেদি হাসান মিরাজ, রাকিবুল হাসান, আমিনুল ইসলাম বিপ্লব।

স্টান্ডবাই: আবু হায়দার রনি, সানজামুল ইসলাম ও হাসান মুরাদ।

নাজমুল একাদশ:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সৌম্য সরকার, সাইফ হাসান, আফিফ হোসেন ধ্রুব, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, ইরফান শুক্কুর, পারভেজ হোসেন ইমন, তাসকিন আহমেদ, আল-আমিন হোসেন, আবু জায়েদ রাহি, মুকিদুল ইসলাম, নাঈম হাসান, নাসুম আহমেদ, রিশাদ হোসেন।

স্টান্ডবাই: সুমন খান, সাদমান ইসলাম ও তানভির ইসলাম।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন