বিজ্ঞাপন

রাজপুত্র ফিরছেন, কয়েক ঘণ্টার অপেক্ষা…

October 28, 2020 | 12:53 pm

স্পোর্টস ডেস্ক

সেদিন বাংলাদেশ ক্রিকেটের আকাশটা হঠাৎ কালো মেঘে ঢেকে গিয়েছিল। ক্রিকেটারদের ১১ দফা দাবিতে ধর্মঘটের ডাকে এমনিতেই উত্তাল ছিল ক্রিকেটপাড়া। তার মধ্যেই বিনা মেঘে বর্জপাত! সাকিব আল হাসান নিষিদ্ধ। এক বছরের স্থগিতাদেশসহ দুই বছরের জন্য নিষিদ্ধ হন বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফলতম ক্রিকেটারটি। সেই অভিশপ্ত এক বছর শেষ হতে যাচ্ছে আর কয়েক ঘণ্টা পর।

বিজ্ঞাপন

ঘড়ির কাঁটা আজ রাত ১২টা পেরুনোর মুহুর্ত থেকে সাকিব মুক্ত। গত বছরের ২৯ অক্টোবর নিষেধাজ্ঞা পেয়েছিলেন বাংলাদেশ ক্রিকেটের কিংবদন্তি। অভিযোগটা ছিল বেশ গুরুতর। আইপিএল খেলার সময় দলের অভ্যন্তরিন তথ্য ফাঁস করার প্রস্তাব পেয়েছিলেন সাকিব। এসব ক্ষেত্রে আইসিসি বা আকসুর পক্ষ থেকে কড়া হুঁশিয়ারি, সঙ্গে সঙ্গেই অবহিত করতে হবে সংশ্লিষ্টকে। কিন্তু সাকিব তিনবার প্রস্তাব পেয়েও তা করেননি। পরে জানিয়েছিলেন বিষয়টাকে ততোটা গুরুত্ব দেননি বলেই জানাননি। কিন্তু এই যুক্তি মনপুত হয়নি আইসিসির তদন্ত কর্মকর্তাদের। ফলে নিষেধাজ্ঞা এড়াতে পারেননি।

সেই সময় আইসিসির বিবৃতিতে বলা হয়েছিল, নিষেধাজ্ঞা দুই বছরের। তবে এক বছরের শাস্তি স্থগিত থাকবে। পরবর্তীতে এই একই ভুল করলে তবেই স্থগিত আদেশ কার্যকর হবে। তা না হলে এক বছরেই মুক্তি। সাকিবের শর্ত না মানার প্রশ্নই উঠে না। মুক্তি মিলছে সেই কারণেই।

বিজ্ঞাপন

মুক্তির আনন্দে আবেগী হবেন হয়তো সাকিব নিজেও। ক্যারিয়ারের এই পর্যায়ে এসে পাক্কা একটা বছর ক্রিকেটের বাইরে থাকা তো যে কারও জন্যেই বেদনার। স্বপ্নের ফর্মে ছিলেন সাকিব। আট ম্যাচে ৬০৬ রান আর ১১ উইকেট নেওয়া সাকিবই অনেকের চোখে গত ওয়ানডে বিশ্বকাপের সেরা পারফরমার। কয়েক মাস আগে ভারতের জনপ্রিয় ক্রিকেট বিশ্লেষক ও ধারাভাষ্যকার হার্শা ভোগলে বলছিলেন, এই বছরটা হতে পারত সাকিবের। এবারের আইপিএলে বাজিমাত করতে পারতেন বাংলাদেশি তারকা।নিষেধাজ্ঞা খেলার সুযোগ দেয়নি।

সাকিবকে ছাড়া বাংলাদেশ ক্রিকেটও কতোই না ভুগল। ভারত সিরিজে গিয়ে তার অনুপস্থিতি অসহায় বানিয়েছিল বাংলাদেশ দলকে। স্পিন ডিপার্টমেন্টকে মনে হচ্ছিল ভোঁতা। ব্যাটিংয়ে মিডল অর্ডারে তার শূন্যতা পূরণ করতে পারেননি কেউ। পাকিস্তান সফরেও দেখা গেছে একই চিত্র।

বিজ্ঞাপন

সাকিবহীন বাংলাদেশ মার্চে কেবল জিম্বাবুয়ে সিরিজেই সুবিধা করতে পেরেছে। মহামারী করোনাভাইরাস তারপরই বিশ্বকে স্তব্ধ করে দিল। সাকিবের নিষেধাজ্ঞার বড় অংশটাই গেছে করোনার পেটে। ভাইরাসটির প্রকোপ কমে আন্তর্জাতিক ক্রিকেট মাঠে ফিরেছে সবে। বাংলাদেশ আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে অল্প সময়ের মধ্যেই। তার আগেই ফিরে আসছেন সাকিব। নিশ্চয় খুশি বাংলাদেশি ক্রিকেট সমর্থক আর সাকিব ভক্তরা। বাংলাদেশ ক্রিকেটে আজ বনবাসে থাকা সন্তানকে ফিরে পেতে যাওয়ার আনন্দ!

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন