বিজ্ঞাপন

প্রত্যাবর্তনের গল্প লিখে ফাইনালে বার্সা

March 4, 2021 | 12:08 pm

স্পোর্টস ডেস্ক

স্প্যানিশ কোপা দেল রে’র সেমিফাইনালের প্রথম লেগে বার্সেলোনাকে ২-০ গোলে হারিয়েছিল সেভিয়া। আর তাই তো দ্বিতীয় লেগে ড্র করলেও অথবা ১-০ গোলের ব্যবধানে হারলেও ফাইনাল নিশ্চিত ছিল সেভিয়ার। অন্যদিকে বার্সেলোনার কেবল জিতলেই হত না, জিততে হতো নানান সমীকরণ ঠিক রেখে। সরাসরি ফাইনালের টিকিট নিশ্চিত করতে দরকার ছিল কমপক্ষে ৩-০ ব্যবধানের জয়। আর সেটাই চরম নাটকীয়ভাবে করে দেখাল রোনাল্ড কোম্যানের দল।

বিজ্ঞাপন

ক্যাম্প ন্যুতে আবারও প্রত্যাবর্তনের গল্প লিখল বার্সেলোনা। যেখানে ম্যাচের অন্তিম মুহূর্ত পর্যন্ত লড়াই চলেছে রুদ্ধশ্বাস। পেনাল্টি রুখে দিয়ে বার্সেলোনাকে সমীকরণে ধরে রাখেন মার্ক আন্দ্রে টার স্টেগান।

এর আগে উসমান দেম্বেলের গোলে বার্সেলোনা এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন জেরার্ড পিকে। আর তৃতীয় গোলটি করেন পেদ্রির বদলি নামা মার্টিন ব্র্যাথওয়েট।

দেম্বেলেকে বল বাড়িয়ে ডি বক্সে ঢুকে যান মেসি। কিন্তু ফরাসি ফরোয়ার্ডকে পাসের সুযোগ দেননি সেভিয়ার খেলোয়াড়রা। খানিকটা চেষ্টা করে দেম্বেলে বুঝতে পারেন পাস দেওয়া সম্ভব নয়। ডি বক্সের বাইরে থেকে আরেকটু সরে গিয়ে নিখুঁত ফিনিশিংয়ে খুঁজে নেন জাল। কিছুই করার ছিল না গোলরক্ষকের।

বিজ্ঞাপন

৩০তম মিনিটে ব্যবধান বাড়তে পারতো। তবে বাঁ দিকের বাইলাইন থেকে মেসির গোলমুখে বাড়ানো বলে পা লাগাতে পারেননি ফ্র্যাংকি ডি ইয়ং। দুই মিনিট পর ছয় গজ বক্সে মেসির শট এক জনের পায়ে লেগে উঁচু হয়ে ফাকা জালে জড়াতে যাচ্ছিল, শেষ মুহুর্তে ঠেকান সেভিয়া মিডফিল্ডার মার্কোস আকুনা।

চার মিনিট পর প্রতি-আক্রমণে বার্সেলোনার ডি-বক্সে ঢুকে পড়া লুকাস ওকাম্পোসকে ডিফেন্ডার অস্কার মিনগেসা ফাউল করলে পেনাল্টি পায় সেভিয়া। তবে ওকাম্পোসের দুর্বল স্পট কিক ঠেকিয়ে দেন টার স্টেগেন।

খেলার নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ করা অতিরিক্ত সময়ে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন ফার্নান্দো। আর তাতেই ১০ জনের দলে পরিণত হয় সেভিয়া। আর শেষ দিকেই মরণ কামড় দেয় কাতালান ক্লাবটি। নাটকীয় এক প্রত্যাবর্তনের গল্প লেখেন জেরার্ড পিকেরা। বদলি খেলোয়াড় অ্যান্তোনিও গ্রিজমানের বাঁ দিক থেকে বাড়ানো ক্রস থেকে হেড করে বল জালে জড়িয়ে গোটা দলকে আনন্দে ভাসান জেরার্ড পিকে।

বিজ্ঞাপন

খেলা তখন অতিরিক্ত সময়ের দিকেই এগোচ্ছিল। তবে না মার্টিন ব্র্যাথওয়েট আর তা হতে দেননি। নির্ধারিত সময়েই খেলা শেষ করার লক্ষ্যই ছিল যেন তার। তাই তো যোগ করা অতিরিক্ত সময়ের ৫ম মিনিটে আলবার গোলমুখে বাড়ানো ক্রসে থেকে হেড করে বল গোলরক্ষকের দুই পায়ের ফাঁক গলে ঠিকানায় পাঠিয়ে দেন। আর তাতেই ৩-০ গোলের জয় নিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে বার্সেলোনা।

শিরোপা লড়াইয়ে তাদের প্রতিপক্ষ অন্য সেমিফাইনালে লেভান্তে ও আথলেতিক বিলবাওয়ের মধ্যে বিজয়ী।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন