বিজ্ঞাপন

আজও মৃত্যু এক অঙ্কে, কমেছে সংক্রমণ

October 15, 2021 | 6:05 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা দ্বিতীয় দিনের মতো এক অঙ্কে নেমে এসেছে। দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ৩৯৬ জনের শরীরে। এর আগের দিন ৪৬৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছিলেন, একই সময়ে মৃত্যু হয়েছিল সাতজনের। গতদিনের তুলনায় মৃত্যুর সংখ্যা দুইজন বেড়েছে।

বিজ্ঞাপন

এদিকে, গত ২৪ ঘণ্টায় তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও আগের দিনের তুলনায় কমেছে। আগের দিন এই হার ছিল ২ দশমিক ১৬ শতাংশে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার কিছুটা কমে ২ দশমিক ৯ শতাংশ হয়েছে।

শুক্রবার (১৫ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮২৯টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৬টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৯ হাজার ৩টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ৯৮০টি। এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ মোট নমুনা পরীক্ষার সংখ্যা পেরিয়ে গেছে ১ কোটি। মোট নমুনা পরীক্ষা দাঁড়িয়েছে ১ কোটি ৬১ হাজার ২৪৫টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৩ লাখ ৭৩ হাজার ১৯৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৬ লাখ ৮৮ হাজার ৪৮টি।

২৪ ঘণ্টায় সংক্রমণ ও শনাক্তের হার কমেছে

বিজ্ঞাপন

আগের দিন দেশে ৪৬৬ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৩৯৬ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬৪ হাজার ৮৮১ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২ দশমিক ৯ শতাংশ, যা আগের দিন ছিল ২ দশমিক ১৬ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৫ দশমিক ৫৫ শতাংশ। আগের দিনের তুলনায় সংক্রমণের হার কিছুটা কমেছে। আগের দিন যা ছিল ১৫ দশমিক ৫৮ শতাংশ।

সুস্থতার হার ৯৭ শতাংশের বেশি

সংক্রমণের সঙ্গে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যাও আগের দিনের চেয়ে কমেছে। আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৬৯৫ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫২৩ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ২৬ হাজার ৮৯১ জন। শনাক্ত সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৫৭ শতাংশ।

২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু

বিজ্ঞাপন

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে সারাদেশে মারা গিয়েছিলেন ৭ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ জনে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৭৪৬ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ৯ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৪ জন, নারী ৫ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৭৭৫ জন, নারী ৯ হাজার ৯৭১ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ০৬ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৪ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় ৪ জন মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী। দুইজন মারা গেছেন ৭১ থেকে ৮০ বছর বয়সী। এ ছাড়া ৮১ থেকে ৯০ বছর বয়সী মারা গেছেন আরও দুইজন। ৫১ থেকে ৬০ বছর বয়সী মারা গেছেন একজন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৮জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন একজন।

বিভাগভিত্তিক মৃত্যুর তথ্য

বিভাগভিত্তিক মৃতদের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় মৃত ৯ জনের মধ্যে ৬ জনই ঢাকা বিভাগের। দুই জন মারা গেছেন চট্টগ্রাম বিভাগে। আর একজন মারা গেছেন সিলেট বিভাগে। রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর বিভাগে কেউ করোনার সংক্রমণে মারা যাননি।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন