বিজ্ঞাপন

আফগানিস্তানে বিয়েতে গান বাজানোয় গুলি, নিহত ৩

October 31, 2021 | 1:12 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে একটি বিয়ের অনুষ্ঠানে সঙ্গীত বন্ধ করতে গুলি চালিয়ে অন্তত তিনজনকে হত্যা করেছে বন্দুকধারীরা। এ সময় বন্দুকধারীরা নিজেদের তালেবান হিসেবে দাবি করে। দেশটির সরকার এ তথ্য জানিয়েছে। খবর দ্য গার্ডিয়ান।

বিজ্ঞাপন

তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ গতকাল শনিবার (৩০ অক্টোবর) জানিয়েছে, এ ঘটনায় তিন হামলাকারীর মধ্যে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। তবে গ্রেফতারকৃতরা তালেবানের পক্ষ হয়ে কাজ করার কথা অস্বীকার করেছে।

তিনি বলেন, ‘গতকাল রাতে নানগারহারের শামসপুর মার ঘুন্ডি গ্রামে তিনজন লোক নিজেদের তালেবান হিসাবে পরিচয় দিয়ে হাজি মালাং জানের বিয়ের অনুষ্ঠানে প্রবেশ করেছিল। এ সময় তারা গান বাজানো বন্ধ করতে বলে।’

জাবিহুল্লাহ মুজাহিদ আরও বলেন, ‘এর ফলে সেখানে গোলাগুলির ঘটনা ঘটে। এ সময় ঘটনাস্থলেই অন্তত তিনজন নিহত হয় এবং বেশ কয়েজন আহত হয়েছে।’

বিজ্ঞাপন

এ ঘটনার সঙ্গে দুইজনকে ইতোমধ্যে নিজেদের হেফাজতে নিয়েছে তালেবান। আর পলাতক অপর একজনকে ধরার জন্য অভিযান পরিচালনা করা হচ্ছে বলে জানিয়েছেন তালেবানের ওই মুখপাত্র।

তিনি বলেন, ‘গ্রেফতারকৃতরা নিজেদের ব্যক্তিগত শত্রুতার জন্য ইসলামি আমিরাতের নাম ব্যবহার করেছে। এ কারণে অপরাধীদের শরীয়া আইনে বিচার করা হবে।’

নানগারহার প্রদেশের তালেবান গভর্নরের মুখপাত্র কাজী মোল্লা আদেল ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি।

বিজ্ঞাপন

এদিকে নিহতদের এক আত্মীয় জানিয়েছেন, বিয়ের অনুষ্ঠানে গান বাজানোর সময় তালেবান যোদ্ধারা গুলি চালিয়েছিল।

আফগানিস্তানে যখন প্রথমবার তালেবান ক্ষমতায় আসে, তখন তারা সঙ্গীতকে নিষিদ্ধ ঘোষণা করেছিল। কিন্তু চলতি বছর পুনরায় দেশটির ক্ষমতা দখল করলেও অনুষ্ঠানিকভাবে এ ধরনের কোনো আদেশ জারি করা হয়নি। তবে তালেবান নেতারা সঙ্গীতকে এখনো বাঁকা চোখে দেখেন, তারা এটিকে ইসলামের আইন ভঙ্গ করা হিসেবে দেখেন।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন